ঢাকা, সোমবার,২৫ সেপ্টেম্বর ২০১৭

সাতরঙ

তেলে তিলোত্তমা

রূপ কথা

১৬ মে ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট
ছবি সাফাওয়াত খান সাফু

ছবি সাফাওয়াত খান সাফু

সৌন্দর্যচর্চায় তেলের ব্যবহার এখন সবার জানা। শুধু চুল পরিচর্যা নয়, ত্বকের পরিচর্যায়ও তেল হতে পারে খুবই কার্যকরী। তবে শুধু অলিভ অয়েল বা নারকেল তেল নয়। বিভিন্ন ধরনের তেল ব্যবহার করা হয় বিভিন্ন উপায়ে ত্বককে সতেজ, পেলব ও স্বাস্থ্যোজ্জ্বল রাখার জন্য। লিখেছেন ফাহমিদা জাবীন
টি ট্রি অয়েল : ব্রণ নিরাময়ে টি ট্রি অয়েল চমৎকার কাজ করে। ব্রণের চিকিৎসায় বিভিন্ন ধরনের অয়েনমেন্ট ব্যবহার হয়ে থাকে। এসব কেমিক্যালজাত পণ্যের চেয়ে টি ট্রি অয়েল অনেক ভালো কাজ করে ব্রণ সারাতে। এমনকি তৈলাক্ত ত্বকেও এটি ব্রণ সারানোর প্রাকৃতিক উপাদান হিসেবে ব্যবহার করা হয়। 
গ্রেপসিড অয়েল : তৈলাক্ত ত্বকের পরিচর্যায় গ্রেপসিড অয়েল খুবই কার্যকরী। যদি আপনার ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে চান তাহলে গ্রেপসিড অয়েল হতে পারে খুবই কার্যকরী। এই তেল শুধু অতিরিক্ত তেল নিঃসরণ কমায় না, এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বক সতেজ রাখতে খুব কার্যকর। এর মধ্যে থাকা ভিটামিন-ই ত্বক উজ্জ্বল করে। 
ক্যামোমিল অয়েল  : স্পর্শকাতর ত্বকে এটি ভালো কাজ করে। এই তেল ত্বক ঠাণ্ডা রাখে। ত্বকের লালচে ভাব ও ইরিটেশন দূর করে। তবে এই তেল ব্যবহারের আগে হাতে বা পায়ে কিছুক্ষণ লাগিয়ে রেখে দেখতে হবে এতে কোনো এলার্জিক রিঅ্যাকশন হয় কি না।
রোজ অয়েল : রোজ অয়েলে রয়েছে ফ্যাটিএসিড, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন-সি ও ভিটামিন-এ। এই তেল নিয়মিত ব্যবহারে কোষ পুনর্গঠনে সহায়তা করে। ত্বকের বিভিন্ন দাগ হালকা করতেও এই তেল বেশ কার্যকর। এ ছাড়া রোজ অয়েল ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।
অলিভ অয়েল : অলিভ অয়েল রূপচর্চায় নানাভাবে ব্যবহার হয়। তবে শুষ্ক ত্বকে এর কার্যকারিতা খুব গুরুত্বপূর্ণ। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, পলিফেনলস ও ফ্যাটি এসিড। এটি ত্বকে আর্দ্রতা জোগানোর সাথে সাথে ত্বককে নারিশ করে এবং বলিরেখা রোধ করে। 
নারকেল তেল : আমাদের হাতের নাগালের মধ্যেই থাকা এই তেল শুধু চুলের পরিচর্যায় নয়, বরং ত্বকের পরিচর্যায়ও ভালো কাজ করে। হালকা এই তেল প্রোটিনসমৃদ্ধ। ত্বকের ময়েশ্চারাইজ হিসেবে নারকেল তেল খুব উপকারী। শুষ্ক ত্বকের পরিচর্যায় এই তেল খুব কার্যকর। কেনজার হিসেবেও ভালো কাজ করে। গোসলের পানিতে সিকি কাপ এপসম লবণ ও সিকি কাপ নারকেল তেল মিশিয়ে নিন, শরীর থেকে টক্সিন বের হয়ে যেতে সাহায্য করবে।
জোজোবা অয়েল : এই তেলটিও ত্বকের পরিচর্যায় বিভিন্নভাবে কাজ করে থাকে। ব্রণ সারাতে জোজোবা অয়েল খুব গুরুত্বপূর্ণ। এ ছাড়া রোদে পোড়া ত্বকের পরিচর্যায়ও জোজোবা অয়েল বেশ কার্যকর। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। চুল পড়া রোধ করতেও এটি বেশ কার্যকর। বলিরেখা দূর করে। লিপ বাম হিসেবে খুব কার্যকর। এ ছাড়া মেকআপ রিমুভার হিসেবেও ভালো কাজ করে।
ব্যবহারে সতর্কতা : যেকোনো তেল ব্যবহারের আগে এটি ত্বকের সাথে অ্যাডজাস্ট করছে কি না জেনে নিতে হবে। তেলের ধরন অনুযায়ী এর পরিমাণ নির্ধারণ করতে হবে। দু-এক ফোঁটা দিয়ে শুরু করলেই যথেষ্ট।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫