ঢাকা, সোমবার,২১ আগস্ট ২০১৭

কূটনীতি

দুই পররাষ্ট্র সচিবের বৈঠক

বাংলাদেশের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় মালয়েশিয়া

কূটনৈতিক প্রতিবেদক

১৫ মে ২০১৭,সোমবার, ২০:২৯


প্রিন্ট

বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে বাংলাদেশের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সইয়ের প্রস্তাব দিয়েছে মালয়েশিয়া। অন্যদিকে মালয়েশিয়ার বাজারে শুল্ক ও কোটমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ। এর ফলে মালয়েশিয়ার সাথে বিপুল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনা সম্ভব হবে বলে মনে করছে বাংলাদেশ সরকার।

বাংলাদেশ-মালয়েশিয়া পররাষ্ট্র সচিব পর্যায়ের প্রথম বৈঠকে এ ব্যাপারে আলোচনা হয়েছে। আজ রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। আর মালয়েশিয়ার প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতো রামলান ইব্রাহিম।

বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য, বিনিয়োগ, জনশক্তি রফতানি ও রোহিঙ্গা সমস্যা নিয়ে বিস্তারিত আলাপ হয়েছে। এতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। তবে বাণিজ্যের এ পরিমাণ এখনো সম্ভাবনার তুলনায় অপ্রতুল।

পররাষ্ট্র সচিব বাংলাদেশে আরো বিনিয়োগের জন্য মালয়েশিয়াকে উৎসাহিত করেন। তিনি বাংলাদেশ সরকার ঘোষিত অর্থনৈতিক অঞ্চলগুলোতে মালয়েশিয়ার শ্রমঘন শিল্পগুলো ক্রমান্বয়ে সরিয়ে আনার পরামর্শ দেন।

বাংলাদেশকে জনশক্তি আমদানির ‘উৎস দেশ’ হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করায় মালয়েশিয়াকে ধন্যবাদ জানান শহীদুল হক। বৈঠকে জিটুজি প্লাস পদ্ধতির আওতায় বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। এই প্রক্রিয়া সফল করতে দুই দেশ ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছে।

মালয়েশিয়ার অর্থনীতিতে অবদান রাখতে বাংলাদেশ নিরাপদ ও নিয়মিত পদ্ধতিতে আরো জনশক্তি রফতানিতে প্রস্তুতির কথা জানান। দুই দেশ প্রকৃত ব্যবসায়ীদের মাল্টিপল এন্ট্রি ভিসা ইস্যুতে সম্মত হয়েছে।

দুই পররাষ্ট্র সচিব মিয়ানমারের রাখাইনে মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেন। এই সমস্যা নিরসনে বাংলাদেশ একটি সমন্বিত সমাধানের ওপর গুরুত্বারোপ করেছে।

বাংলাদেশ ও মালয়েশিয়া সন্ত্রাস দমন, পর্যটন, সংস্কৃতি, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে সহযোগিতা সম্প্রসারণে একমত হয়েছে।

ঢাকা-কুয়ালালামপুর সম্পর্ক জোরদারে দুই পররাষ্ট্র সচিব নিয়মিত উচ্চ পর্যায়ে সফর বিনিময় ও আলোচনার ওপর গুরুত্বারোপ করেন।

দাতো রামলান ইব্রাহিম আজ পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে সৌজন্য সাক্ষাত করবেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫