ঢাকা, মঙ্গলবার,২৩ মে ২০১৭

শিক্ষা

চার মেডিক্যালের ছাত্র ভর্তি স্থগিত, অন্য কলেজের প্রতি বিশেষ বার্তা : নাসিম

নিজস্ব প্রতিবেদক

১৪ মে ২০১৭,রবিবার, ২০:৫৭


প্রিন্ট
মোহাম্মদ নাসিম (ফাইল ফটো)

মোহাম্মদ নাসিম (ফাইল ফটো)

চার মেডিক্যাল কলেজে ছাত্র ভর্তি স্থগিত করাকে অন্যান্য কলেজকে বার্তা হিসেবে বিবেচনা করার জন্য বলেছেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ নাসিম।

আজ রোববার তিনি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বেসরকারি মেডিক্যাল কলেজ পরিচালনার মানোন্নয়নের লক্ষ্যে রাজধানীর বিভিন্ন মেডিক্যাল কলেজ মালিক ও অধ্যক্ষদের সাথে মতবিনিময় সভায় সভাপতিত্ব করছিলেন।

তিনি বলেন, বেসরকারি মেডিক্যাল কলেজ পরিচালনায় শুধুমাত্র ব্যবসায়িক স্বার্থ বিবেচনা না করে সেবাকেও গুরুত্ব দিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিক্যাল কলেজ থেকে মানুষের চিকিৎসার জন্য চিকিৎসক তৈরি করা হয়। এর শিক্ষার মান নিয়ে কোনো আপোষ করা যাবে না। সরকার কলেজ স্থাপন ও শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে অনেক উদারতা দেখালেও শিক্ষা কার্যক্রমের মান নিয়ে কোনো দুর্বলতা দেখাবে না।

সভায় রাজধানীর প্রায় সব বেসরকারি মেডিক্যাল কলেজ পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ও অধ্যক্ষরা উপস্থিত ছিলেন। তারা কলেজ পরিচালনার ক্ষেত্রে বিদ্যমান সমস্যা ও সম্ভাবনা এবং সরকারের করণীয় সম্পর্কে মতামত তুলে ধরেন।

সম্প্রতি চারটি বেসরকারি মেডিক্যাল কলেজে চলমান শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তি স্থগিত এবং কয়েকটি কলেজকে আর্থিক জরিমানার সরকারি সিদ্ধান্তের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পরিচালনার নীতিমালা অনুযায়ী হাসপাতাল, লাইব্রেরি, ল্যাবরেটরি এবং অন্যান্য সুবিধা পর্যাপ্ত না থাকায় ওই কলেজগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। এই সিদ্ধান্ত অন্যান্য কলেজগুলোর জন্য বিশেষ বার্তা। সবাইকেই মানসম্মত ব্যবস্থার মধ্য দিয়ে কলেজ পরিচালনার জন্য তিনি এসময় পুনরায় আহ্বান জানান।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সংসদ সদস্য ডা. এনামুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মকবুল আহমেদ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো: সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় প্রমুখ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫