ঢাকা, রবিবার,১৯ নভেম্বর ২০১৭

প্রযুক্তি দিগন্ত

অ্যান্ড্রয়েডের বিকল্প হবে ফিউশা

১৩ মে ২০১৭,শনিবার, ০০:০০


প্রিন্ট

অ্যান্ড্রয়েড হয়তো একদিন জনপ্রিয়তা হারাবে। তার জায়গা নিতে পারে এমন এক সফটওয়্যার তৈরি করেছে গুগল। নতুন এ সফটওয়্যারটির নাম ফিউশা। অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে বাজারে আসতে যাওয়া ফিউশা অপারেটিং সিস্টেমটি নিয়ে সবার মধ্যেই কৌতূহল সৃষ্টি হয়েছে। লিখেছেন আহমেদ ইফতেখার

অ্যান্ড্রয়েড দিয়ে স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের বাজারে গুগল শক্ত অবস্থানে থাকলেও ডেস্কটপের েেত্র এখনো রাজত্ব করছে উইন্ডোজ। ডেস্কটপের বাজার দখলের এই যুদ্ধে গুগলের ক্রোম অপারেটিং সিস্টেম সম্পূর্ণ ব্যর্থ হওয়ায় গোপনে নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছিল গুগল।
সম্প্রতি ‘ফিউশা’ নামের নতুন অপারেটিং সিস্টেম তৈরির খবর প্রকাশ পেয়েছে। অনলাইনভিত্তিক সেবা গিটহাবে পোস্টের তথ্যের মাধ্যমের এই ওএসটি সম্পর্কে জানা গেছে। ধারণা করা হচ্ছে, অপারেটিং সিস্টেমটি ডেস্কটপের পাশাপাশি স্মার্টফোন বা ইন্টারনেট অব থিংকস (আইওটি)’তে ব্যবহার যোগ্য হতে পারে। এতে থাকবে ম্যাটেরিয়াল ডিজাইন, চমৎকার সহজ ইন্টারফেইস। তবে এতে ব্যবহার করা হয়নি ওপেন সোর্সভিত্তিক লিনাক্স প্লাটফর্ম। এতে প্রোগ্রামিং ভাষা হিসেবে ডার্ট ব্যবহার করা হয়েছে। স্মার্টফোনের পাশাপাশি ল্যাপটপেও চলবে গুগলের নতুন অপারেটিং সিস্টেম ‘ফিউশা’। অ্যান্ড্রয়েড ও ক্রোম অপারেটিং সিস্টেমের সমন্বয়ে বেশ গোপনে অপারেটিং সিস্টেমটি তৈরি করছে গুগল। আগস্টে অপারেটিং সিস্টেমটি তৈরির ঘোষণা দিলেও এ বিষয়ে মুখ খোলেনি গুগল কর্তৃপক্ষ। অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে বাজারে আসতে যাওয়া অপারেটিং সিস্টেমটিতে এরই মধ্যে ইউজার ইন্টারফেস যুক্ত করা হয়েছে। লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমটি কাজে লাগিয়ে স্মার্টফোনে একই সঙ্গে তিনটি ও ট্যাবলেট কম্পিউটারে চারটি অ্যাপস ব্যবহার করা যাবে। ডিভাইসের আলোর উজ্জ্বলতা বা শব্দ নিয়ন্ত্রণেও বেশ পরিবর্তন আনা হচ্ছে অপারেটিং সিস্টেমটিতে। তবে কবে নাগাদ এটি বাজারে আসবে সে বিষয়ে কোনো তথ্য জানায়নি গুগল। গত ৮ মে গুগলের এই সফটওয়্যারের তথ্য অনলাইনে ছড়িয়ে পড়ে। নতুন সফটওয়্যারটিকে ভাবা হচ্ছে পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম।
ফিউশা সফটওয়্যারটি পরবর্তী প্রজন্মের অনেক স্মার্ট ডিভাইসে ব্যবহারের ল্েয উন্নত করে তৈরি করছে গুগল। প্রযুক্তিবিশ্বে গুগলের নতুন সফটওয়্যার বা অপারেটিং সিস্টেম নিয়ে দীর্ঘদিন ধরেই গুঞ্জন রয়েছে। ডেস্কটপের জন্য ক্রোম ওএস ও অ্যান্ড্রয়েড মিলিয়ে আরো উন্নত সফটওয়্যার তৈরির ল্য গুগলের। ফিউশার মাধ্যমে গুগলের পণ্য পোর্টফলিও আরো উন্নত হবে। গুগল বর্তমানে ট্যাবলেট কম্পিউটারের জন্য অ্যান্ড্রয়েড নিয়ে তেমন আগ্রহী নয়। এতে বোঝা যায়, ফিউশার মতো ভিন্ন সফটওয়্যারের ট্যাবলেটসহ অন্যান্য প্রযুক্তিপণ্যে সম্ভাবনা দেখছে গুগল।
ফিউশাকে কম্বো অপারেটিং সিস্টেম হিসেবে চালাতে চায় গুগল। এটি ক্রস প্ল্যাটফর্ম বা একাধিক প্ল্যাটফর্ম সমর্থন করায় অ্যান্ড্রয়েডের লাখো অ্যাপস নতুন করে তৈরি করা লাগবে না। অর্থাৎ, অ্যান্ড্রয়েড অ্যাপ চলবে এতে। নতুন সফটওয়্যারের হোম স্ক্রিন অনেকটাই অ্যান্ড্রয়েডের মতো। এ ছাড়া উইজেটের জন্য খালি জায়গা থাকবে। ফিউশাতে চ্যাট অ্যাপ, ই-মেইল, ব্রাউজার, নোট নেয়ার অ্যাপ প্রভৃতি হোমস্ক্রিনে একসঙ্গে খোলা রাখা সম্ভব। নতুন এ সফটওয়্যারটি নিয়ে গুগল কতটা সামনে এগোবে সে বিষয়ে এখনো মুখ খোলেনি প্রতিষ্ঠানটি। গুগল ক্রোম বা অ্যান্ড্রয়েডকে বাদ দিয়ে ফিউশাকে কতটা গুরুত্ব দেবে সেটাও এখন দেখার বিষয়। যদি গুগল অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে ফিউশাকে মাঠে নামায়, তবে পরবর্তী আরেকটি অপারেটিং সিস্টেমের যুগ শুরু বলে ধরে নেয়া যেতে পারে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫