ঢাকা, শনিবার,২২ জুলাই ২০১৭

প্রবাসের খবর

লেবানন প্রবাসীদের আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন

জসিম উদ্দীন সরকার, লেবানন

০৯ মে ২০১৭,মঙ্গলবার, ১৯:৫৬ | আপডেট: ০৯ মে ২০১৭,মঙ্গলবার, ২০:১০


প্রিন্ট

লেবাননের বিভিন্ন স্থানে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সভা, সমাবেশ, র‌্যালি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। পহেলা মে সকালে লেবাননের বিভিন্ন সড়কে লেবানিসদের র‌্যালি ও মিছিল বের হয়। সেই সাথে বাংলাদেশী প্রবাসীরাও দিবসটি উপলক্ষে লেবাননের বিভিন্ন স্থানে সভা, সমাবেশ করেছেন।
ঝালাজলদিপের সৈয়দ আমির হোসেন ও তামিম হোসেনের স্বার্বিক সহযোগীতায় স্থানীয় একটি মাঠে লেবাননের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত প্রবাসীদের উপস্থিতিতে শ্রমিক দিবসে সমাবেশে প্রধান অতিথি ছিলেন, ন্যাশনাল ফেডারেশন অফ লেবার এন্ড ওয়ার্কার্স ইউনিয়ন লেবানন (FENASOL) এর সভাপতি ক্যাষ্ট্র আব্দুল্লাহ।
সমাবেশে বক্তব্য রাখেন আব্দুল করিম, শামিম আহমেদ, নজরুল ইসলাম মজুমদার প্রমুখ।
প্রধান অতিথি ক্যাস্ট্র আব্দুল্লাহকে বাংলাদেশী প্রবাসীরা ফুল দিয়ে বরণ করে নেন এবং প্রবাসীদের সমস্যার কথা তার কাছে তুলে ধরেন।
প্রধান অতিথি বলেন, বাংলাদেশীদের সমস্যার বিষয়ে তিনি অবগত। এনিয়ে তিনি বহুদিন ধরে কাজ করে যাচ্ছেন। শ্রমিকদের অধিকার আদায়ে তিনি যেকোনো সময় শ্রমিকদের পাশে থাকার অঙ্গীকার করেন।
সমাবেশ শ্রমিকদের নিয়ে প্রবাসী শিল্লীরা গান পরিবেশন করেন। সমাবেশ শেষে এক বর্নাঢ্য র‌্যালি বের হয়। স্লোগানে স্লোগানে কম্পিত হয়ে উঠে ঝালাজলদিপের আকাশ বাতাস।
দাহিয়ায় আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে লাইলাকি এলাকায় বসবাসরত বাংলাদেশী প্রবাসীরা। স্থানীয় প্রবীণ প্রবাসী নুরুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন- মোশারফ হোসেন মোল্লা এবং বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন মনিরুল ইসলাম, আরিফুর রহমান বাদল, ফারুক হোসেন। সভাটি সঞ্চালনা করেন মহিদুল ইসলাম।
সভায় বক্তারা বলেন, ১৮৮৬ সালের সিকাগোর হে মার্কেটে যে সংগ্রাম শুরু হয়েছে, তা আজো শেষ হয়নি। আজো শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। বক্তারা শ্রমিকদের ন্যায্য পাওনার দাবি জানান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- মুজিবুর রহমান, ইসহাক মিয়া, কামাল মিয়া, হোসনে আরা, মুক্তা আক্তার, সোহেল রাব্বাণী, রমজান আলী, বিপ্লব খান, তাজুল ইসলাম। অনুষ্ঠানে লাইলাকি এলাকার প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন। পরিশেষে হে মার্কেটে অন্দোলনে শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।
এছাড়া বৈরুত, জুনি, ত্রিপলী, বেলবেক, সাইদা বসবাসরত প্রবাসীরা ঘরোয়া পরিবেশে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করেছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫