ঢাকা, শনিবার,২২ জুলাই ২০১৭

সাতরঙ

শবে বরাতে হালুয়া

রান্না বান্না

তাসনীয়া রহমান সৃষ্টি

০৯ মে ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট
শবে বরাতে হালুয়া-রুটির আয়োজন করা আমাদের অনেক দিনের কৃষ্টি। সময়ের পরিবর্তনের সাথে সাথে হালুয়ার স্বাদেও এসেছে অনেক পরিবর্তন। রন্ধনবিদেরা এখন কত উপাদানে যে হালুয়া তৈরি করেন, সত্যিই না জানলে বোঝা যাবে না। শবে বরাতে বিশেষভাবে হালুয়া তৈরি হলেও সারা বছরই বাঙালির ঘরে থাকে হালুয়ার নানা আয়োজন। সাতরঙের এবারের আয়োজনে রেসিপি দিয়েছেন তাসনীয়া রহমান সৃষ্টি
কর্ন হালুয়া 

উপকরণ : বেবি কর্ন (আধা বাটা) আধা কাপ, সুইট কর্ন (আধা বাটা) আধা কাপ, গুঁড়ো দুধ আধা কাপ, ঘি আধা কাপ, মাওয়া আধা কাপ, চিনি আধা কাপ, সুজি ১ টেবিল চামচ, তরল দুধ ১ কাপ, জাফরান  ১ চিমটি, জায়ফল গুঁড়ো ১ চিমটি, কাঠবাদাম কুচি ৩ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ, কাজু বাদাম কুচি ৩ টেবিল চামচ, আস্ত কাঠবাদাম ৬-৭টি ও সুইট কর্ন ৩ টেবিল চামচ, ছানা আধা কাপ।
প্রণালী : হাঁড়িতে ঘি গরম করে কর্ন ভেজে নিন। এবার ছানা, সুজি, তরল দুধ, গুঁড়ো দুধ, দিয়ে নাড়তে থাকুন। মাওয়া ও জাফরান দিয়ে অনবরত নাড়তে নাড়তে হালুয়া হাঁড়ির গা থেকে ছেড়ে এলে নামিয়ে নিন। ওপরে বাদাম দিয়ে পরিবেশন করুন।

ছোলার ডালের রিসাপাতি

উপকরণ : ছোলার ডাল ২ কাপ, চিনি ৪ কাপ, দুধের রিসা ১ কাপ, তরল দুধ ১ লিটার, ঘি ১ কাপ, এলাচ গুঁড়ো আধা চা-চামচ, দারচিনি ৪ টুকরো, পেস্তাবাদাম কুচি সিকি কাপ, কাজুবাদাম বাটা ২ টেবিল-চামচ। আমণ্ড বাদাম বাটা ২ টেবিল-চামচ, ডিম ২টি, গোলাপ এসেন্স সামান্য।
প্রণালী : ডাল ধুয়ে তাতে দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে নামিয়ে বেটে নিন। এবার চিনি ও ডিম দিয়ে মাখাতে হবে। চুলায় আধা কাপ ঘি গরম করে ডাল বাটা দিয়ে নাড়তে থাকুন। এরপর এলাচ গুঁড়ো ও গোলাপ এসেন্স দিন। হালুয়া জমাট বেঁধে এলে রিসা, কাজুবাদাম বাটা, আমন্ড বাদাম বাটা দিয়ে কিছুণ নেড়ে নামিয়ে নিন। ঘি মাখানো ডিশে ঢেলে ওপরে পেস্তাবাদাম কুচি ছড়িয়ে দিন। ইচ্ছামতো কেটে অথবা ছাঁচে দিয়ে পরিবেশন করুন।


ত্রিমোহন হালুয়া 

উপকরণ : সুজি আধা কেজি, চিনি আধা কেজি (চাইলে বেশি দিতে পারেন), ঘি ২ কাপ, পেস্তা, কাঠ ও কাজুবাদাম কুচি করা ১ কাপ, কিশমিশ আধা কাপ, মাওয়া ১ কাপ মিহি করে গুঁড়া করা, কনডেন্সড মিল্ক ১ কৌটা, জাফরান (গোলাপজলে ভেজানো) আধা চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি, দুধ ঘন করা আধা লিটার, দুই রঙের ফুড কালার সামান্য।
প্রণালী : প্রথমে একটি হাঁড়িতে ঘি গরম করে তাতে এলাচ ও দারুচিনি দিয়ে হালকা ভেজে তাতে সুজি দিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন। সুজি যখন হালকা সোনালি রঙের হয়ে আসবে তাতে চিনি দিয়ে নাড়তে থাকুন। যখন সুজি বেশ ভাজা ভাজা হয়ে আসবে তখন এতে ঘন দুধ, কিছু বাদাম কুচি, কিশমিশ, মাওয়া গুঁড়ো ও কনডেন্সড মিল্ক দিয়ে ঢেকে রাখুন প্রায় ৫ মিনিট। এরপর হালুয়া হয়ে এলে সেটি একটু নেড়ে তাতে বাকি মাওয়া গুঁড়ো, বাদাম কুচি ও কনডেন্সড মিল্ক দিয়ে দিন। হালুয়া তিন ভাগ করে দুই ভাগে সামান্য ফুড কালার ব্যবহার করুন। স্তরে স্তরে সব ভাগ ঢেলে ঠাণ্ডা করে কেটে নিন।

আমের হালুয়া

উপকরণ : আম ১ কেজি, চিনি ১ কাপ, দুধ আধা কাপ, কনডেন্সড মিল্ক আধা কৌটা, এলাচ ২-৩টি, ঘি ১ কাপ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, নারিকেল কোরানো ১ কাপ, কিসমিস ১ টেবিল চামচ, গোলাপজল সামান্য।
প্রণালী : আম খোসা ফেলে টুকরো করে রস বের করে নিন। এবার প্যানে ঘি দিয়ে এলাচ দিন। তার পর এতে আমের রস দিয়ে নাড়তে থাকুন। একে একে চিনি, দুধ, কনডেন্সডমিল্ক দিয়ে নাড়তে থাকুন। যখন একটু আঠালো হয়ে আসবে তখন নারকেল দিয়ে নাড়–ন। বাদাম ও কিশমিশ দিন। নামানোর আগে গোলাপজল দিয়ে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫