ঢাকা, মঙ্গলবার,২৩ মে ২০১৭

রেডিও

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক ওস্তাদ মিহির নন্দী আর নেই

নয়া দিগন্ত অনলাইন

০৭ মে ২০১৭,রবিবার, ১৬:০৯


প্রিন্ট

বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক ওস্তাদ মিহির নন্দী আর নেই। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে দেশের শুদ্ধসুরের প্রথিতযশা এই সঙ্গীতজ্ঞ শনিবার রাত ১২টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

দীর্ঘ ৫২ বছর ধরে সঙ্গীতের সাথে যুক্ত এ শিল্পীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে চট্টগ্রামের শিল্পী ও সংস্কৃতি কর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। রোববার সকাল সাড়ে ১০টায় শিল্পীর লাশ চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হলে শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, সংগঠকসহ সর্বস্তরের মানুষ তাকে শ্রদ্ধা জানান। গানের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা উজ্জীবিত করায় চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে তাকে গার্ড অব অনার দেয়া হয়। এ সময় উপস্থিত মিহির নন্দীর শিষ্যরা গেয়ে ওঠেন- ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে’। দুপুর একটায় বলুয়ার দীঘির পাড়স্থ মহাশ্মশানে এই সুর স্রষ্টার শেষকৃত্য সম্পন্ন হয়।

১৯৪৫ সালের ১৪ ডিসেম্বর চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার কেউচিয়া গ্রামে জন্ম নেয়া ওস্তাদ মিহির নন্দী তার বর্ণাঢ্য সঙ্গীত সাধনায় চট্টগ্রামসহ বাংলাদেশকে সমৃদ্ধ করেছেন নানাভাবে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের খণ্ডকালীন শিক্ষক, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের বিশেষ শ্রেণির শিল্পী, সঙ্গীত পরিচালক, সুরকার ও বিচারকমণ্ডলীর সদস্য ছিলেন। সংস্কৃতিতে অবদানের জন্য গত বছর ওস্তাদ মিহির নন্দীকে রাষ্ট্রীয় শিল্পকলা পদকে ভূষিত করা হয়।

দীর্ঘ সঙ্গীত শিক্ষকতা জীবনে তিনি সৃষ্টি করেছেন অসংখ্য শিল্পী। বর্তমানে যারা চট্টগ্রামে রবীন্দ্রসঙ্গীত করেন তাদের প্রায় ৮০ ভাগ মিহির নন্দীর শিষ্য। আর্য্য সঙ্গীত সমিতি, আনন্দধ্বনি, রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদসহ চট্টগ্রামের অনেক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িয়ে আছে মিহির নন্দীর নাম। সূত্র: বাসস

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫