ঢাকা, সোমবার,২৩ অক্টোবর ২০১৭

বিবিধ

নজরুলকে নিয়ে আরএসএসের অদ্ভুত দাবি

নয়া দিগন্ত অনলাইন

০৬ মে ২০১৭,শনিবার, ১৩:১১


প্রিন্ট

মোরা একই বৃন্তে দু’টি কুসুম হিন্দু-মুসলমান…, মুসলিম তার নয়ন-মণি, হিন্দু তাহার প্রাণ। কাজী নজরুল ইসলামের মনের কথা উঠে এসেছিল তার কলমে! কিন্তু, সবাই কি তা বুঝেছে? না হলে কেন নজরুলকে নিয়েও দড়ি টানাটানি?

জানা যায়, মে-তে বড় আকারে নজরুল জন্মজয়ন্তী পালনের সিদ্ধান্ত নিয়েছে ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বংয় সেবক সঙ্ঘ বা আরএসএস।

আরএসএস সূত্রের দাবি, নজরুল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করলেও, তার ব্যবহারের মধ্যে দিয়ে তিনি আদতে হিন্দু কবি। সঙ্ঘের যুক্তি, শ্যামাসঙ্গীত, কীর্তন মিলিয়ে ৫০০ ভক্তিগীতি লিখেছেন কাজী নজরুল ইসলাম। এমনকী নিজের সন্তানদের হিন্দু নাম রেখেছিলেন।

আরো জানা যায়, নজরুলের ৩৯টি বই হিন্দিতে অনুবাদের সিদ্ধান্ত নিয়েছে সঙ্ঘ। এসব তথ্যকে হাতিয়ার করেই এবার নজরুল জয়ন্তী পালনের জন্য ময়দানে নামছে আরএসএস।

কিন্তু, সঙ্ঘের এই উদ্যোগ নিয়ে আপত্তি তুলেছে নজরুলের পরিবার। এটা সংকীর্ণতা হিসেবেই দেখছেন কবির পুত্রবধূ। কল্যাণী কাজী বলেন, আমরা করব—এর মধ্যেই সংকীর্ণ মনোভাব রয়েছে। উদার মানসিকতা দরকার।

কোনো ধর্মের গণ্ডিতে বেঁধে নজরুল জয়ন্তী পালনের সিদ্ধান্তে প্রশ্ন তুলেছেন কবির নাতনিও। অনিন্দিতা কাজী বলেন, জরুল মানুষের কবি, হিন্দু বা মুসলমান বিভাজন করা যাবে না। এই উদ্যোগেই আপত্তি। শ্যামাসঙ্গীতও লিখেছেন, তেমন ইসলাম সঙ্গীতও লিখেছেন।

অনেকেই বলছেন, রবীন্দ্র জয়ন্তী পালিত হলে, নজরুল জয়ন্তী পালনের মধ্যে আপত্তির কিছু নেই। রাজ্য সরকারও তা পালন করে। নজরুল তীর্থও তৈরি হয়েছে। কিন্তু আরএসএসের এই ব্যাখ্যা, মুসলমান ঘরে জন্মালেও, মনেপ্রাণে হিন্দু ছিলেন নজরুল। এতেই আপত্তি তুলেছে কবির পরিবার। তাদের যুক্তি, কবির তো কোনো ধর্ম হয় না। নজরুল যেমন হিন্দুদের কবি, তেমনই মুসলিমদেরও কবি।

সূত্র: এবিপি আনন্দ

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫