ঢাকা, সোমবার,২৫ সেপ্টেম্বর ২০১৭

ঘটনা-দুর্ঘটনা

গত ৪ মাসে সারা দেশে সড়কে প্রাণ গেল ১৫৫২ জনের

আহত তিন হাজার ৮৩২ জন

নিজস্ব প্রতিবেদক

০২ মে ২০১৭,মঙ্গলবার, ১৩:২৯


প্রিন্ট

সড়ক দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা গত বছরের তুলনায় চলতি বছর বেড়েছে। গত চার মাসে সারা দেশে এক হাজার ৩৭২টি সড়ক দুর্ঘটনায় ৪২১ নারী-শিশুসহ এক হাজার ৫৫২ জন নিহত ও তিন হাজার ৮৩২ জন আহত হয়েছেন।

বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে আরো বলা হয় যে, ১ জানুয়ারি থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বিভিন্ন সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কে এসব প্রাণঘাতি দুর্ঘটনা ঘটে। ২০১৬ সালের এই চার মাসে মোট এক হাজার ২৩৬টি সড়ক দুর্ঘটনা ঘটে; এতে ৩৮৩ নারী-শিশুসহ এক হাজার ৩১৪ জন নিহত ও তিন হাজার ৩৯৩ জন আহত হন। এই হিসেবে সড়ক দুর্ঘটনার হার ১১ শতাংশ বেড়েছে। আর নিহত ও আহতের হার বেড়েছে যথাক্রমে ১৫ দশমিক ৮২ শতাংশ ও ১২ দশমিক ৯৩ শতাংশ।

সংগঠনটির পক্ষ থেকে এসব তথ্য দিয়ে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে বলেন, সড়ক দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে কমেছিলো। তবে ২০১৭ এর শুরু থেকেই তা আবার বেড়ে যায়। গণপরিবহন খাতের অস্থিতিশীলতাই এর প্রধান কারণ বলে মনে করেন তিনি। তিনি বলেন, দুর্ঘটনা হ্রাসসহ পরিবহন খাতের শৃঙ্খলা ফেরাতে কয়েকটি পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫