কলকাতায় আমি রফিক বলছি নাটকের মঞ্চায়ন

আলমগীর কবির

ঢাকা প্রসেনিয়াম থিয়েটারের প্রথম প্রযোজিত নাটক আমি রফিক বলছি’র নবম, দশম ও এগারতম মঞ্চায়ন হবে আগামি ২, ৩ ও ৪ মে কলকাতায়। এ জন্য রোববার থিয়েটারের পুরো দল কলকাতার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। এর মাধ্যমে প্রথমবারের মতো নাটকটি দেশের বাইরে প্রদর্শনী হবে।

এ প্রসঙ্গে নাটকটির প্রযোজনা কর্মকর্তা লায়ন ভূঁইয়া মুহাম্মদ রাশেদ বলেন, ‘কোলকাতায় নাটকটি মঞ্চায়নের পুরো পক্রিয়া সম্পন্ন হয়েছে। রোববার রাতে নাটকের সাথে সংশ্লিষ্ট সবাই কলকাতার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। ওখানে আমাদের নাটকটি মঞ্চায়নের আয়োজন করেছেন কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার। প্রথমদিন ২ মে মঙ্গলবার সন্ধ্যা ৭টায় নাজমুন নাট্য নিকেতনে আমি রফিক বলছি’র নবম মঞ্চায়ন হবে। এরপর তিন ও চার তারিখে আরো দুটি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে নাটকটির।’

২০১৬ সালের জুলাই মাসে প্রতিষ্ঠিত হওয়া নাট্য সংগঠনটি এরমধ্যে অনেক প্রশংসা কুড়িয়েছে। কোলকাতার নাট্যকার মানিক রায় চৌধুরী রচিত নাটকটির নির্দেশনায় রয়েছেন গাজী ফারুক। প্রযোজনায় একক অভিনয় করেবেন মঞ্চদাস খ্যাত অভিনেতা রফিক নটবর। নাটকে নেপথ্যে কাজ করেছেন আলোক পরিকল্পনায় সুজন মাহবুব, সঙ্গীতায়জনে আকাশ মল্লিক ও এএইচ জীবন, মঞ্চসজ্জা এহসান মাসুম। নাটকের গল্পে তুলে ধরা হয়েছে একাত্তরে আমাদের মুক্তির স্বপ্ন এবং বর্তমান বাস্তবতার আখ্যান। নাটকে একজন শহীদ মুক্তিযোদ্ধার বয়ান তুলে ধরা হয়। নাটকে দেখা যায় একজন মুক্তিযোদ্ধা যিনি কবরে গিয়েও শান্তি পান না। একসময় তিনি কবর থেকে উঠে এসে জীবিত মানুষদের কাছে আর্তি জানান, স্বপ্ন নিয়ে তারা মুক্তিযুদ্ধ করেছেন তার বাস্তবায়ন ৪৫ বছরেও হয়নি। এ জন্য তিনি দেশের সব মানুষকে দেশের সার্বিক উন্নয়নের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের আহ্বান জানান।

প্রসঙ্গত, গত ১৪ ডিসেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। পরদিন ১৫ ডিসেম্বর নাটকটির দ্বিতীয় এবং কেরানীগঞ্জের আটি বাজারের বিজয়মেলায় তৃতীয় এবং ২৫ ডিসেম্বর রোবাবার ঢাকার বাইরে মানিকগঞ্জের কেন্দ্রীয় শহীদ মিনার মাঠে আয়োজিত বিজয় মেলার নবম দিন নাটকটির চতুর্থ মঞ্চায়ন হয়। এরপর ঢাকার বিভিন্ন স্থানে নাটকটির আরো চারটি মঞ্চায়ন দেখেছেন দর্শক।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.