ঢাকা, বৃহস্পতিবার,২৯ জুন ২০১৭

ফ্যাশন

সাদায় স্নিগ্ধ

জারীন তাসনিম

২৪ এপ্রিল ২০১৭,সোমবার, ১৯:৩৭ | আপডেট: ২৪ এপ্রিল ২০১৭,সোমবার, ১৯:৩৯


প্রিন্ট

সাদা রঙ যেন প্রশান্তির ছোঁয়া। অনেক রঙের ভিড়ে সাদা রঙের পোশাক সহজেই নজর কাড়ে। বিশেষ করে গরমের এই মওসুমে সাদা রঙের পোশাক দেয় আরাম ও স্বাচ্ছন্দ্য। একই সাথে স্নিগ্ধ ও রুচিশীল হয়ে উঠতে এ সময়ে অনেকেই ফ্যাশনে বেছে নেন সাদা রঙ

অনেক রঙের ভিড়ে সাদার রয়েছে স্বতন্ত্র বৈশিষ্ট্য। সাদা বা শুভ্র রঙ নির্মল, সুন্দর, প্রশান্তি ও শুদ্ধতার প্রতীক। কোনো রঙ না থাকা মানেই সাদা। কিন্তু এই রঙ না থাকা রঙটাই এখন ফ্যাশনের একটা বড় উপাদান। পোশাকে সাদা রঙের ব্যবহার হয় নানাভাবে। কখনো অন্য রঙের মিশ্রণে কখনো সাদার মাঝে সাদার কম্বিনেশনে পোশাকে ফুটিয়ে তোলা হয় নানা ডিজাইন নানা নকশা। সাদামাটা ব্যবহারে হোক অথবা কোনো উৎসবে সাদা রঙের পোশাকও হয়ে উঠতে পারে নজরকাড়া। শাড়ি, সালোয়ার-কামিজ বা ওয়েস্টার্ন ডিজাইন যেকোনো পোশাকেই সাদা হতে পারে প্রধান রঙ।
ফ্যাশন হাউজ বিবিয়ানার প্রধান নির্বাহী ও ডিজাইনার লিপি খন্দকার জানানÑ তার পছন্দের রঙ সাদা। সাদা রঙ নিয়ে কাজ করতে পছন্দ করেন। গরমের সময় সাদা পোশাক দেয় আরাম ও স্বস্তি। যেকোনো অনুষ্ঠানে সাদা মসলিন, জামদানি এমনকি সুতি বা কোটা শাড়ির সাথে মানানসই মুক্তা বা রুপার গয়না উৎসবের সাজ করে তুলতে পারে অনন্য।
ফ্যাশন হাউজগুলো প্রথম সাদা রঙকে সবার জন্য পোশাকের মাধ্যমে ফ্যাশনে তুলে ধরে। সাদা রঙের পোশাকের গ্রহণযোগ্যতা এখন সবখানেই। সাদার ওপর অন্য রঙের কারুকাজ যেমন পোশাকে আনে বৈচিত্র্য, তেমনি সাদার ওপর সাদা নকশাও পোশাকে ফুটিয়ে তুলতে পারে মুগ্ধতা। বলা যায়, সাদা কাপড়ে সাদা কারুকাজ ফ্যাশনে আনে আলাদা আমেজ।
ডিজাইনার তৌহিদা তুহু বলেন, সাদা পোশাকের ওপর নকশা ফুটিয়ে তুলতে বিভিন্ন মাধ্যমে কাজ হয়ে থাকে। প্রিন্ট, এপলিক, এমব্রয়ডারি স্ক্রিন সিকোয়েন্স, লেস প্রভৃতি মাধ্যমে কাজ করার মধ্য দিয়ে পোশাকে আনা হয় ভিন্নতা। একই মাধ্যম যেমন ব্যবহার হয় তেমনি একই সাথে একাধিক মাধ্যম ব্যবহার করা হয় পোশাকে বৈচিত্র্য আনতে। তবে সাদা রঙে কাজ করা যেমন সহজ, তেমনি সাদা কাপড়ে সাদা কারুকাজ করতে অনেকটা দক্ষতা দেখাতে হয়। কারণ কাজটি ফুটিয়ে তুলতে হয় সুন্দরভাবে। তবে সব মাধ্যমে একই নকশা ব্যবহার করা হয় না। হাতের কাজের জন্য ডিজাইনাররা বেছে নিচ্ছেন এক রকম নকশা, এমব্রয়ডারির জন্য আরেক ধরনের। শাড়ির ওপরও একইভাবে হ্যান্ডএমব্রয়ডারির পাশাপাশি সিকোয়েন্সের কাজ বেশি দেখা যায়।
সাদা পোশাকের সাথে থাকতে হবে মানানসই মেকআপ ও গয়না। ক্যাজুয়াল সাদা পোশাকের সাথে হালকা মেকআপ ও গয়না এক রকম লুক দেবে, আবার রঙের সামান্য বদলে সাজে নিয়ে আসবে ভিন্নতা। তবে সাদা পোশাকে উৎসবের আমেজ ফুটিয়ে তুলতে মেকআপ ও গয়নার বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ।
অনুষ্ঠানের পোশাক সাদা হলে মেকআপ ব্রাইট হতে হবে। লাল, ব্রাউন ও মেরুন কালারের লিপস্টিক ব্যবহার করুন। আইশ্যাডোর কালারে লাগাতে পারেন ব্রোঞ্জ, গোল্ডেন, মেরুন। স্মোকি আইজও করতে পারেন। তবে চোখের মেকআপ গাঢ় হলে লিপস্টিকে হালকা রঙ বাছাই করুন। এ ছাড়াও চোখের ওপর একটু শাইনি আইশ্যাডোও চলতে পারে। অল্প শিমার ব্যবহার করুন। চকচকে একটা ভাব নিয়ে আসুন মেকআপে। তবে লক্ষ রাখতে হবে, সাজ যেন আপনার পোশাকের সাথে মানানসই হয়। সাদা রঙ আসলে চেহারায় উজ্জ্বল আভা এনে দেয়। দেখতে বেশ সতেজ দেখায়।
সাদা পোশাকের সাথে গয়না হিসেবে সোনার গয়নাও বেশ ভালো মানায়। সোনার গয়না পরলে সেই সাথে মেকআপও কিছুটা ব্রাইট হতে হবে। এ ছাড়া সাদা পোশাকের সাথে মুক্তার মালা পছন্দ করেন অনেকেই। নানা ডিজাইনের মুক্তার মালা পাওয়া যায়। পোশাকের সাথে ম্যাচ করে বাছাই করুন আপনার অলঙ্কার। শাড়ির সাথে পাশা ধরনের কানের অলঙ্কার পরতে পারেন। ওয়েস্টার্ন ড্রেসের সাথে ছোট ঝুলানো মুক্তার দুল ভালো লাগবে। একইভাবে রুপার অলঙ্কারও বাছাই করুন পোশাক ও অনুষ্ঠানের সাথে মিলিয়ে। তবে এর বাইরে গিয়ে বিপরীত রঙের কোনো গয়নাও বেছে নিতে পারেন। সে ক্ষেত্রে সাজে আসবে ভিন্ন একটা রূপ। যেমন লাল বিডসের মালা বা দুল সাদা পোশাকে যোগ করবে ভিন্ন লুক।
ছেলেদের উৎসবের পোশাকে সাদা পাঞ্জাবির অগ্রাধিকার চিরকালীন। ফর্মাল ড্রেসের প্রসঙ্গ এলে সেখানেও প্রথমেই আসে সাদা শার্ট। তাই একইভাবে ছেলেদের কাছে পোশাকে সাদা রঙ প্রাধান্য পেয়ে থাকে সব সময়।
সাদা রঙের পোশাক নিয়ে আসে আরাম। সেই সাথে স্নিগ্ধতা। তাই বিশেষ করে গরমের দিনগুলোতে অনেকেই বেছে নেয় সাদা রঙের পোশাক।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫