ঢাকা, রবিবার,২২ অক্টোবর ২০১৭

গৃহস্থালি

পরিপাটি অন্দর

ঝরনা রহমান

২৪ এপ্রিল ২০১৭,সোমবার, ১৮:০১


প্রিন্ট

ইন্টেরিয়র ডিজাইনিং আজকাল খুবই আলোচিত বিষয়। সবাই চান তাদের বাসা, অফিস, শো-রুমে চমৎকার একটি ইন্টেরিয়রের সাজ।
শহরের সঙ্কীর্ণ জায়গায় ফ্ল্যাটের সাইজ ছোট হয়ে এলেও এখনো অনেকেই বড় পরিসরে থাকতে পছন্দ করেন। বড় সিঙ্গেল ফ্ল্যাট ছাড়াও অনেকে ডুপ্লেক্স ফ্ল্যাটও সাজিয়ে থাকেন বড় পরিসরের জন্য। এ ছাড়া যারা নিজস্ব বাড়িতে থাকেন তাদেরও অনেকে বড় বড় রুম রাখেন নিজের পছন্দ ও চাহিদা অনুসারে। বড় রুমের সুবিধা হচ্ছে ইচ্ছে মতো সাজিয়ে নেয়া যায়।
রুম বড় হলেই যে সেটা ফার্নিচার দিয়ে ভরিয়ে ফেলতে হবে তেমন নয়। বরং বড় রুমেও একটু খোলা মেলা ফার্নিচার সাজিয়ে রাখলে বেশ ভালো লাগে।
লিভিং রুমে ছোট বড় মিলিয়ে সোফা রাখুন। লো-হাইট চেয়ার রাখুন। বড় টেবিল না রেখে ছোট ছোট টেবিল রাখুন। চলাফেরা করতে সুবিধা হবে। টিভিটা এই রুমেই রাখতে পারেন। লো-হাইটের একটা কেবিনেট এই রুমেও রাখতে পারেন। ফ্লোরে শতরঞ্জি দিলে ভালো হয়। প্রয়োজনে ফ্লোরে বসার ব্যবস্থা করা যাবে।
অন্য ঘরগুলোও একইভাবে হালকা ফার্নিচার দিয়ে সাজিয়ে নিতে পারেন। বড় ফ্ল্যাট ইচ্ছে মতো সাজানো যায় বিভিন্ন ঘর সাজানোর উপকরণ দিয়ে। শুধু সামঞ্জস্যের বিষয়টি মাথায় রাখতে হবে। অর্থাৎ প্রতিটি জিনিসের মধ্যে একটা সামঞ্জস্য থাকা জরুরি।
ড্রয়িং বড় হলে দুই সেট সোফা সাজিয়ে রাখতে পারেন দুই ধার ধরে। আবার মুখোমুখিভাবেও রাখতে পারেন। তবে রুম বেশি বড় হলে ছড়িয়ে না রেখে সোফাগুলো ঘরের সেন্টারে এনে রাখা যায়। দেখতে ভালো লাগবে। এ ছাড়া অন্দর সাজে ভেরিয়েশন আসবে। ঘরের দেয়াল ধরে লো-হাইট কেবিনেট রেখে তার ওপর বিভিন্ন শো-পিস রাখতে পারেন। ঘরের দুই পাশে দু-তিনটা ল্যাম্প রেখে দিন। বড় হাইটের ফ্লাওয়ার ভাস রাখুন। আজকাল বিভিন্ন ধরনের সুন্দর সুন্দর ফুল পাওয়া যায়। সেগুলোর কয়েকটা ভাসে সাজিয়ে রাখতে পারেন। সারা ঘরে কার্পেট না দিয়ে সেন্টারে একটা সুন্দর কার্পেট বা শতরঞ্জি রাখুন। তার ওপর একটি বা দুটি সেন্টার টেবিল রাখুন। সোফা বা চেয়ারের পাশে ছোট ছোট সাইড টেবিল রাখুন। বড় রুমের পর্দায় একই রঙ ব্যবহার না করে দুই বা তিন রঙের পর্দা ব্যবহার করতে পারেন। দেখতে ভালো লাগবে। কুশনের ক্ষেত্রেও একইভাবে দুই বা তিন রঙ ব্যবহার করে ভ্যারাইটি আনা যাবে।
বেডরুমের ফার্নিচারে বেডের দুই পাশে দুটি সাইড টেবিল রাখতে পারেন। ওয়াল আলমিরা অনেক বড় না করে বরং যে ওয়ালটা ছোট সেটার পাশে তিন বা চার দরজার কেবিনেট করলেই যথেষ্ট। ঘরের এক পাশে একটি সোফা বা দুটি চেয়ার রেখে দিন। পাশে একটি ছোট টি-টেবিল রাখতে পারেন। ওয়ালে রাখতে পারেন বিভিন্ন সাইজের ফ্যামিলি ফটো। আরো ছোটখাটো দু-একটা ফার্নিচার দিয়ে সাজাতে পারেন আপনার বেডরুম।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫