ঢাকা, সোমবার,২৫ সেপ্টেম্বর ২০১৭

আরো খবর

সুনামগঞ্জে ৩০০ স্বাস্থ্যসেবা দানকারীকে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদন

২২ এপ্রিল ২০১৭,শনিবার, ০০:৩৯


প্রিন্ট

মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে সুনামগঞ্জে কেয়ার-জিএসকে নামে কমিউনিটি হেলথ ওয়ার্কার ইনিশিয়েটিভের উদ্যোগে ৩০০ স্বাস্থ্যসেবা দানকারীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এরা ইতোমধ্যে মাঠপর্যায়ে কাজ করছে। গত সপ্তাহে এ প্রকল্পের মধ্যবর্তী মূল্যায়নের ফলাফল ঢাকায় একটি অনুষ্ঠানের মাধ্যমে প্রকাশ করা হয়েছে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিভিন্ন উন্নয়ন সহযোগী, জাতিসঙ্ঘের অঙ্গসংগঠনসমূহ, অবস অ্যান্ড গাইনোকলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ, জাতীয় ও আন্তর্জাতিক এনজিও, সুনামগঞ্জের তৃণমূল কমিউনিটি গ্রুপ, ইউনিয়ন পরিষদ এবং দক্ষ স্বাস্থ্য উদ্যোক্তারা এ বিষয়ের ওপর মতামত প্রদান করেন।
আইসিডিডিআরবি পরিচালিত মা ও শিশু স্বাস্থ্য জরিপ অনুযায়ী গত তিন বছরে সুনামগঞ্জে মা ও শিশুর দক্ষ সেবা গ্রহণের হার বেড়েছে তিন গুণেরও বেশি। এ জেলায় দক্ষ স্বাস্থ্য সেবাদানকারীদের দুই-তৃতীয়াংশেরও বেশি সেবা পেয়েছে দরিদ্র ও হতদরিদ্র পরিবারের সদস্যরা। এ ছাড়াও ৫০ শতাংশ দক্ষ স্বাস্থ্য সেবাদানকারী মাসে পাঁচ হাজারের বেশি রোজগার করছে। অনুষ্ঠানে বক্তারা বলেন, দুর্গম এলাকায় সেবা প্রদানের কৌশলগুলো কাজ করছিল না। জেএসকে-কেয়ারের এ উদ্যোগ সুনামগঞ্জে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে দৃষ্টান্ত স্থাপন করেছে। বিশেষ করে শিশু মৃত্যুর হার কমাতে এবং দরিদ্র ও হতদরিদ্রদের সেবা প্রদানে অসমতা কমিয়ে এনেছে। যে ৩০০ স্বাস্থ্য উদ্যোক্তা তৈরি হয়েছে তারা সবাই দায়িত্বশীলতার সাথে কাজ করবে বলে আশা করেন বক্তারা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫