ঢাকা, শুক্রবার,২০ অক্টোবর ২০১৭

মধ্যপ্রাচ্য

আহমদিনেজাদ বাদ, ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ৬ প্রার্থী চূড়ান্ত

নয়া দিগন্ত অনলাইন

২১ এপ্রিল ২০১৭,শুক্রবার, ২২:০৬


প্রিন্ট

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে। সংবিধানবিষয়ক অভিভাবক পরিষদ প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী ব্যক্তিদের আবেদনপত্র যাচাই-বাছাই শেষে গতরাতে ৬ জন চূড়ান্ত প্রার্থীর নাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন বিষয়ক দপ্তরের কাছে হস্তান্তর করে।

প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ছয় প্রার্থী হলেন নীতি নির্ধারণী পরিষদের সদস্য এবং সাবেক সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা মন্ত্রী সাইয়্যেদ মোস্তাফা অগা মিরসালিম, বর্তমান ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি, বর্তমান প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, ইমাম রেজা (আ.)'র মাজার কেন্দ্রিক জাতীয় ও আন্তর্জাতিক কার্যক্রমের প্রধান তত্ত্বাবধায়ক ও সাবেক অ্যাটর্নি জেনারেল সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, রাজধানী তেহরানের বর্তমান মেয়র মোহাম্মাদ বাকের কলিবফ এবং সাবেক ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাইয়্যেদ মোস্তাফা হাশেমি-তাবা।

ইরানের সাবেক প্রেসিডেন্ট ড. মাহমুদ আহমাদিনেজাদ নির্বাচনের জন্য নাম নিবন্ধন করলেও চূড়ান্ত প্রার্থী তালিকায় তার নাম স্থান পায়নি। আহমাদিনেজাদের বিরুদ্ধে বর্তমানে একটি মামলা চলছে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো রায় ঘোষণা করা হয়নি। গতরাতে প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত প্রার্থীদের নামের তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গেই আনুষ্ঠানিকভাবে প্রচার শুরু করেছেন প্রার্থীরা।

আগামী ১৯ মে ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। একইদিনে সারা দেশে অনুষ্ঠিত হবে গ্রাম ও শহর ভিত্তিক ইসলামি পরিষদের নির্বাচন।
সূত্র : ওয়েবসাইট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫