পুকুরে ২০০ বছরের পুরনো হাতির কঙ্কাল

নয়া দিগন্ত অনলাইন

সাতক্ষীরার দেবহাটা উপজেলার একটি পুকুর খননকালে দুই শ' বছরের বেশি পুরনো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শ্রমিকরা পুকুর খনন করে মাটি তোলার সময় এই পুরনো হাতির কঙ্কাল উদ্ধার করে।

উপজেলার কোড়া গ্রামের শেখের পুকুর নামে পরিচিত পুকুরটি ওই এলাকার মজিদদের ছিল। পরে পুকুরটি ও এলাকার শেখ আব্দুল হামিদ কিনে নেন। সেসময় থেকে পুকুরটি তিনিই ভোগদখল করেন। শুষ্ক মৌসুমে পুকুরে পানি থাকে না। যার কারণে পুকুরের পাশ্ববর্তী একজন তার ডোবা পুরণ করার জন্য আব্দুল হামিদের কাছে পুকুর থেকে মাটি কেটে নেয়ার অনুমতি নেয়।

গত ২/৩দিন আগে সেখানে শ্রমিকরা মাটি কাটার কাজ শুরু করে। বৃহস্পতিবার দুপুরে কাজ করার সময় একটা শক্ত বস্তুর সন্ধান পায়। পরে সতর্কতার সাথে খনন করে হাতির একটা হাতির কঙ্কাল পেয়ে যায়। এ সংবাদ ছড়িয়ে পড়লে এলাকার মানুষ কঙ্কাল দেখতে ভিড় জমায়।

দেবহাটা থানার ওসি মামুনুর রশিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ধারণা করা হচ্ছে বহু বছর আগে কোন হাতি মরে গিয়ে ওখানে ডুবে যায়। কঙ্কালটি বালির মধ্যে থাকার কারণে এখনো অনেকটা ভালো আছে । ৫/৬ বছর আগে একই পুকুর থেকে মাটি খননকালে হাতির মাথা ও কিছু অংশের কঙ্কাল উদ্ধার করা হয়েছিল এবং সেগুলো ঢাকা থেকে সরকারের সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা এসে নিয়ে যান।

সূত্র : বাসস

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.