ঢাকা, বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭

বরিশাল

পিরোজপুরে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা

পিরোজপুর সংবাদদাতা

২০ এপ্রিল ২০১৭,বৃহস্পতিবার, ১৪:৪৩


প্রিন্ট

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পিরোজপুর জেলার ইন্দুরকানী (জিয়ানগর) উপজেলার বিভিন্ন এলাকায় হানাদার পাক বাহিনীর সাথে মিলে স্থানীয় মুক্তিকামী মানুষ হত্যা , বাড়ি ঘর লুটপাট ,অগ্নিসংযোগ , সংখ্যালঘুদের ধর্মান্তরিত করা ও নারী ধর্ষণসহ মানবতা বিরোধী অপরাধের অভিযোগ এনে আব্দুল মান্নান খা ওরফে মন্নাফ খা (৭৭) নামে এক জনের  বিরুদ্ধে  মামলা দায়ের করা হয়েছে।

ইন্দুরকানী উপজেলার রামচন্দ্রপুর গ্রামের বাসিন্দা দেলোয়ার ফরাজি বাদি হয়ে বুধবার দুপুরে পিরোজপুরের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুজ্জামানের আদালতে মামলাটি দায়ের করেছেন। মামলায় আসামির বিরুদ্ধে ১৯ টি অভিযোগ আনা হয়েছে।

এজাহার সূত্রে জানাগেছে ১৯৭১ সালে আব্দুল মান্নান খা ওরফে মন্নাফ খা বাড়িঘর লুটপাট ,অগ্নি সংযোগ, সংখ্যালঘুদের ধর্মান্তরিত করা ও নারী ধর্ষণসহ পাক হানাদার বাহিনীর সহায়তায় গাবগাছিয়া গ্রামের মোতাহার মীরের ছেলে ওয়াজেদ মীর ও ধনাঞ্জয় হালদারের ছেলে গনেশ হালদারকে হত্যা করেন। বাদির আইনজীবী ওয়াহিদ হাসান বাবু বলেন পিরোজপুর জেলা মুক্তিযুদ্ধের ইতিহাস নামে যে বই প্রকাশ হয়েছে সে বইয়ের ৩৩৭ পৃষ্ঠায় ২২ নম্বর ক্রমিকে কুখ্যাত রাজাকার হিসাবে আসামির নাম রয়েছে। যা মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। তিনি আরো জানান ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মার্চ মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত মান্নান খার বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫