ঢাকা, বুধবার,২৬ জুলাই ২০১৭

নির্বাচন

ইসি সচিবের বক্তব্য স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী : ডিআরইউ

নিজস্ব প্রতিবেদক

১৯ এপ্রিল ২০১৭,বুধবার, ১৯:১৪


প্রিন্ট

আগারগাঁওস্থ নির্বাচন ভবনের গেটে নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তা-কর্মচারি কর্তৃক সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেতে বাধা দেয়া, অশোভন আচরণ ও সাংবাদিক লাঞ্ছিত করার ঘটনায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে।

আজ বুধবার ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী এক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

নির্বাচন কমিশন (ইসি) বিটে কর্মরত সাংবাদিকদের উদ্দেশে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহর বক্তব্য স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী বলে দাবি করেছে ডিআরইউ।

গতকাল মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের উদ্দেশে বলেছে, ‘আপনারা আসলে আসেন, না আসলে না আসেন। আমাদের কিছু করার নাই। নির্বাচন কমিশনের দ্বিতীয় ও চতুর্থতলা ছাড়া অন্য কোনো তলায় সাংবাদিকদের প্রবেশাধিকার দেয়া যাবে না।’

এধরণের বক্তব্য প্রকাশিত হওয়ার পরিপ্রেক্ষিতে ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, সরকারের একজন আমলা হিসেবে তিনি সাংবাদিকদের উদ্দেশে এ ধরণের মন্তব্য করতে পারেন না। এ ধরণের মন্তব্য স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। ডিআরইউ প্রত্যাশা করে, ভবিষ্যতে তিনি শব্দ চয়নের ক্ষেত্রে আরো সতর্ক হবেন। অন্যথায় উদ্ভূত পরিস্থিতির দায়ভার তাকেই বহন করতে হবে।

সংগঠনটির দফতর সম্পাদক নয়ন মুরাদ স্বাক্ষরিত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। এ ধরনের প্রতিষ্ঠানে সাংবাদিক লাঞ্ছিত করার ঘটনা অনাকাঙ্খিত ও দুঃখজনক। আমরা এ ঘটনা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

ডিআরইউ নেতারা স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার স্বার্থে নির্বাচন ভবনের সব ফ্লোরে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের জন্য আগের মতো প্রবেশ করার ব্যবস্থাসহ অবিলম্বে সাংবাদিক লাঞ্ছনার ঘটনায় দোষীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে ডিআরইউ নেতৃবৃন্দ সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করার জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), কমিশনারবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে এর স্বচ্ছতা নিশ্চিত করা অবশ্যই জরুরি। এক্ষেত্রে বস্তুনিষ্ঠ লেখনির মাধ্যমে সাংবাদিকদের ভূমিকা পালনের সুযোগ রয়েছে। পেশাগত দায়িত্বপালনের জন্য কমিশনের প্রতিটি ফ্লোরে সাংবাদিকরা যাতে প্রবেশ করতে পারেন, সিইসি সেই ব্যবস্থা করবেন। একইভাবে সাংবাদিকরাও দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

সিইসিসহ কমিশনারদের কাছে সাংবাদিকদের স্মারকলিপি
এদিকে, নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি) আজ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)সহ চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব বরাবর স্মারকলিপি দিয়েছে।

সংগঠনটির সভাপতি সোমা ইসলাম ও সাধারণ সম্পাদক মঈনুল হক চৌধুরী স্বাক্ষরিত স্মারকলিপিতে নির্বাচন কমিশনের সব ফ্লোরে সাংবাদিকদের প্রবেশ ও সাংবাদিকদের বসার জন্য স্থান নির্ধারণের দাবি জানানো হয়।

 

  • সর্বশেষ
  • পঠিত
সকল সংবাদ

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫