স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমতি পেল অ্যাপল

আহমেদ ইফতেখার

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়ি পরীক্ষামূলকভাবে চালানোর অনুমতি পেয়েছে অ্যাপল ইনকরপোরেশন। সম্প্রতি এই অনুমোদনের কথা নিশ্চিত করে অঙ্গরাজ্যটির ডিপার্টমেন্ট অব মোটর ভেহিকলস (ডিএমভি) জানিয়েছে, রেক্সাস আরএক্স ৪৫০ এইচ মডেলের তিনটি গাড়িতে অ্যাপল এ পরীক্ষা চালাতে পারবে। স্বচালিত গাড়ির বিষয়ে গবেষণা নিয়ে লুকিয়েই কাজ করেছে অ্যাপল। কয়েক বছর ধরেই উল্লেখযোগ্য সংখ্যক অটোমোবাইল বিশেষজ্ঞকে নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি। স্বচালিত গাড়ি উদ্ভাবনে অ্যাপল বিনিয়োগ করছে, এমন গুজব দীর্ঘ দিন ধরেই বাজারে চালু থাকার পর অবশেষে ক্যালিফোর্নিয়ায় পরীক্ষামূলকভাবে স্বচালিত গাড়ি নামানোর অনুমোদনের ফলে এ জল্পনার অবসান হলো।
অ্যাপল তার সক্ষমতা অনুযায়ী স্বচালিত গাড়ি নিয়ে কাজ করছে। পরীক্ষামূলক চালানোর অনুমোদনের মানে এই নয় যে, অ্যাপল নিশ্চিতভাবেই গাড়ি তৈরি করছে। এটি স্বচালিত গাড়ির জন্য কোনো একটি সফটওয়্যার বা হার্ডওয়্যারও হতে পারে। এ বিষয়ে অ্যাপল এখনো মুখ খোলেনি। তবে স্বচালিত যানবাহনের বিষয়ে ইউএস ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের (এনএইচটিএসএ) কাছে পাঠানো এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছিল, মেশিন লার্নিং ও অটোমেশনের মতো ক্ষেত্রে কোম্পানি বড় ধরনের বিনিয়োগ করছে।
যোগাযোগমাধ্যমসহ বহু বিচিত্র ক্ষেত্রে অটোমেশনের যে সম্ভাবনা রয়েছে, তা নিয়ে অ্যাপল যথেষ্ট আশাবাদী। এনএইচটিএসএর কাছে পাঠানো পাঁচ পৃষ্ঠার ওই বিবৃতিটি লিখেছিলেন অ্যাপলের প্রডাক্ট ইন্টেগ্রিটি বিভাগের পরিচালক স্টিভ কেনার। এখন পর্যন্ত একই ধরনের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, অ্যালফাবেট ইনকরপোরেশনের গুগল ইউনিট, ফোর্ড মোটর, ভক্সওয়াগন এজি, তেসলা মোটরস ইনকরপোরেশন, জেনালের মোটরস ও ডেইমলার এজি। শুরুতে নিরাপত্তার জন্য অ্যাপলের গাড়িতে দু’জন করে মোট ছয়জন চালক থাকবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.