ঢাকা, রবিবার,২৮ মে ২০১৭

প্রাণি ও উদ্ভিদ

হাতির শুঁড়ে কামড়ে ধরল কুমির, তার পর যা হলো (ভিডিও)

নয়া দিগন্ত অনলাইন

১৮ এপ্রিল ২০১৭,মঙ্গলবার, ১৫:০৬


প্রিন্ট

কথায় আছে, একতাই বল। শত্রু যতই শক্তিশালী হোক না কেন একতা থাকলে তাকে যুদ্ধে সহজেই হারানো সম্ভব। সেই একতার জোরেই পরিবারের এক ছোট সদস্যকে কুমিরের আক্রমণ থেকে যে ভাবে বাঁচিয়েছে হাতির দল, সেই ভিডিওই এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। দক্ষিণ-পূর্ব আফ্রিকার মালওয়ির লিলংওয়ে জাতীয় উদ্যানের ঘটনা।
পিপাসা মেটাতে একটা জলাশয়ে নেমেছিল হাতির দল। সেই দলে ছোট-বড় মিলিয়ে গোটা দশেক হাতি ছিল। কিন্তু সেই জলাশয়ে তখন শিকারের আশায় ঘাপটি মেরে বসেছিল এক বিশাল কুমির। হাতির দল আনন্দে পিপাসা মেটাচ্ছিল।
তাদের মধ্যে থেকে ‘অত্যুৎসাহী’ একটি বাচ্চা হাতি জলাশয়ের আরো একটু সামনের দিকে এগিয়ে যায়। নাগালের মধ্যে পেয়েই কুমির বাচ্চা হাতিটির শুঁড় কামড়ে ধরে। হাতিটি শুঁড় ছাড়ানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিল। পরিবারের সদস্য শিকারির খপ্পরে পড়েছে দেখে হাতির দল তেড়ে যায় কুমিরের দিকে। দলের মধ্যে থেকে একটা বড় হাতিকে দেখা যায় কুমিরের উপর ঝাঁপিয়ে পড়তে। আঘাত পেয়েই কুমিরটা বাচ্চা হাতিটির শুঁড় ছেড়ে দিয়ে সুড় সুড় করে পালিয়ে যায়।
গোটা ঘটনাটি ক্যামেরাবন্দি করেছেন বায়োমেডিক্যাল বিজ্ঞানী আলেকজান্ডার মাকাঙ্গা। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়ার পর থেকেই ভাইরাল হয়ে গিয়েছে। ইতিমধ্যেই প্রায় আড়াই লাখ বার ভিডিওটি দেখা হয়ে গেছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫