ঢাকা, সোমবার,২৯ মে ২০১৭

বিবিধ

পৃথিবীর দীর্ঘতম শব্দ। উচ্চারণ করতে লাগে সাড়ে ৩ ঘণ্টা

১৭ এপ্রিল ২০১৭,সোমবার, ১৬:০৮


প্রিন্ট

পৃথিবীতে যত ভাষা প্রচলিত রয়েছে তাদের মধ্যে দীর্ঘতম শব্দ কোনটি? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে একটি আন্তর্জাতিক বিজ্ঞানবিষয়ক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হচ্ছে, টিটিন বা কোনেকটিন নামের একটি প্রোটিনের রাসায়নিক নামই হলো পৃথিবীর দীর্ঘতম শব্দ।
কোনেকটিন হলো অত্যন্ত জটিল এবং বিপুল গঠন সম্পন্ন এক ধরনের প্রোটিন। সংক্ষেপে বলতে গেলে, এই প্রোটিন একটি মলিকিউলার স্প্রিং হিসেবে কাজ করে, যা মানবদেহের মাংসপেশির পরোক্ষ নমনীয়তা (প্যাসিভ ইল্যাস্টিসিটি) বৃদ্ধি করে।
কিন্তু এই প্রোটিনের রাসায়নিক নাম ঠিক কতটা দীর্ঘ? জানানো হচ্ছে, কোনেকটিনের রাসায়নিক নাম যে শব্দটি চিহ্নিত করে, তাতে মোট ১৮৯৮১৯টি বর্ণ রয়েছে। কিন্তু এতগুলি বর্ণ মানে ঠিক কতটা?
ইংরেজি ভাষার দীর্ঘতম শব্দ হিসেবে পরিচিত ‘Supercalifragilisticexpialidocious’ শব্দটি। ১৯৬৪ সালে নির্মিত ওয়াল্ট ডিজনি প্রযোজিত ‘মেরি পপিনস’ সিনেমার একটি গানের সূত্রে জনপ্রিয় হয় এই শব্দটি। বলা হচ্ছে, পৃথিবীর দীর্ঘতম শব্দ ঠিক কতটা দীর্ঘ তার আঁচ পেতে গেলে উপরোক্ত শব্দটি উচ্চারণ করতে হবে পরপর পাঁচ হাজার বার।
কিন্তু কেমন দেখতে সেই বিদঘুটে শব্দটি? একটু ঝলক দেখা যাক—


উঁহু, এটা কেবল শব্দটির শুরুর একটা অংশ। এর পর রয়েছে আরো কয়েক হাজার বর্ণ। গোটা শব্দটি উচ্চারণ করতে মোট সাড়ে তিন ঘণ্টার মতো সময় লাগবে। বিশ্বাস হচ্ছে না? তা হলে নিজেই দেখুন

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫