ঢাকা, বৃহস্পতিবার,২৫ মে ২০১৭

নির্বাচন

দেড়শতাধিক ইউপিতে রোববার ভোট

নিজস্ব প্রতিবেদক

১৫ এপ্রিল ২০১৭,শনিবার, ১৯:৩৫


প্রিন্ট

দেশের দেড় শতাধিক ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল রোববার। সুষ্ঠুভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত করতে প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে সংশ্লিষ্ট এলাকায় ব্যালট পেপারসহ নির্বাচনী অন্যান্য সামগ্রী পাঠানো হয়েছে। ভোটকেন্দ্রের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে টানা ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ইসি সূত্র জানায়, ২১ জেলার ২৫ উপজেলায় সাধারণ নির্বাচন, ৪৯ জেলার ৮৯ উপজেলায় উপ-নির্বাচন ও ১২ জেলার সংশ্লিষ্ট ইউপিতে পুনঃভোট হচ্ছে। সুষ্ঠু ভোটের আয়োজনে মাঠে পর্যাপ্ত আইন-শৃঙখলা বাহিনীর সদস্য মোতায়েন করেছে ইসি। এসব নির্বাচনী এলাকায় পুলিশ-এপিবিএন-ব্যাটালিয়ন আনসারের ১৭৬টি মোবাইল টিম, ৯০ প্লাটুন বিজিবি, ৯০ প্লাটুন র‌্যাব এবং উপকূলীয় এলাকার ইউপিতে আট প্লাটুন কোস্ট গার্ড নিয়োজিত রয়েছে।

ইসির উপসচিব ফরহাদ হোসেন বলেন, আমরা ১৭৪টি ইউপিতে নির্বাচন করার জন্য প্রস্তুতি নিয়ে তফসিল ঘোষণা করেছিলাম। আদালতের নির্দেশে প্রায় দেড় ডজন ইউপিতে নির্বাচন স্থগিত করা হয়েছে। ফলে আজ ১৫৬টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, নতুন কমিশনের অধিনে এটি প্রথম ইউপি নির্বাচন। এর আগের রকিব কমিশনের অধিনে ইউপি নির্বাচন ছয় ধাপে অনুষ্ঠিত হয়। সে নির্বাচনে শতাধিক প্রাণহাণী ঘটেছিল। তাই বর্তমান কমিশন এ নির্বাচনে সতর্ক রয়েছে। নির্বাচনী এলাকায় বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

নিবার্চন কমিশনের এ সংক্রান্ত পরিপত্রে বলা হয়েছে, প্রত্যেক ইউপিতে পুলিশ-এপিবিএন-ব্যাটালিয়ন আনসারের দুটি মোবাইল টিম, বিজিবি এক প্লাটুন, র‌্যাব এক প্লাটুন এবং উপকূলীয় এলাকার ইউপিতে কোস্ট গার্ড একব প্লাটুন রাখা হচ্ছে। ভোটের আগের দু’দিন, ভোটের দিন ও ভোটের পরের দিন মোট চার দিনের জন্য আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে থাকবে। এছাড়া বন্ধ ঘোষিত ভোট কেন্দ্রগুলোতেও পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে।

উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশন পাঁচ বছরের জন্য দায়িত্ব নেন। এরপর কুমিল্লায় প্রথম বড় নির্বাচন সম্পন্ন করে ইসি। এছাড়া দু’টি উপ নির্বাচন, একটি সিটি কর্পোরেশন ও স্থানীয় সরকারের ১৮টি নির্বাচন হয়েছে নতুন ইসির অধীনে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫