ঢাকা, বুধবার,২২ নভেম্বর ২০১৭

অন্যান্য

বাড়িতে খাবার পৌঁছে দিচ্ছে রোবট!

নয়া দিগন্ত অনলাইন

১৩ এপ্রিল ২০১৭,বৃহস্পতিবার, ০৯:৫১ | আপডেট: ১৩ এপ্রিল ২০১৭,বৃহস্পতিবার, ০৯:৫৬


প্রিন্ট

বাড়ি বাড়ি গিয়ে খাবার পৌছেঁ দিচ্ছে একটি রোবট। হ্যাঁ, যুক্তরাষ্ট্রের স‍্যান ফ্রান্সিসকোর একটি কোম্পানি শহরের বেশ কয়েকটি জায়গায় রোবটের মাধ্যমে খাবার ডেলিভারি করা শুরু হয়েছে।

সেন্সর, ক্যামেরা, জিপিএস ন্যাভিগেশন আর আলট্রাসনিক প্রযুক্তি ব্যবহার করে এসব রোবট গ্রাহকদের ঠিকানায় খাবার পৌঁছে দিয়ে আসে।

এখন রোবটগুলো একাই চলাচল করলেও, অনাকাঙ্ক্ষিত কিছু যাতে ঘটে না যায়, সেজন্য এখনো তাদের কার্যক্রম তদারকি করে একজন রক্তমাংসের মানুষ। তিনি এসব রোবটের পেছনেই থাকেন।

একটি মোবাইল অ্যাপ ব্যবহার করে গ্রাহকরা তাদের খাবার সরবরাহের আদেশ দেন। এরপর খাবার দোকানের কর্মীরা রোবটে খাবারগুলো তুলে দেয়। এরপর এসব রোবট গ্রাহকের ঠিকানা অনুযায়ী সেসব খাবার পৌঁছে দেয়। গ্রাহকের বাসায় পৌঁছানোর পর তিনি কোম্পানি থেকে সরবরাহ করা পিন নাম্বার দিয়ে রোবটের ডালা খুলে খাবারটি তুলে নিতে পারেন।

রোবট নির্মাতা প্রতিষ্ঠান মার্বেলের প্রধান নির্বাহী ম্যাট ডিলানে বলছেন, যে নকশাটি আমরা বেছে নিয়েছি, এর মাধ্যমে একজন মানুষ এখন একসঙ্গে দুটি রোবট নিয়ন্ত্রণ করতে পারে। পরবর্তীতে এই সংখ্যা আরো বাড়বে। ফলে একজন মানুষ একই সময় অনেকগুলো রোবট দিয়ে সরবরাহ কার্যক্রম চালাতে পারবে।

ভবিষ্যতে তারা এর মাধ্যমে মুদি পণ্য, চিঠিপত্র আর অন্যান্য দ্রব্য সরবরাহের পরিকল্পনাও করছেন।

সূত্র : বিবিসি

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫