ঢাকা, রবিবার,২২ অক্টোবর ২০১৭

ফ্যাশন

ব স নে বৈ শা খ

ফাহমিদা জাবীন

০৩ এপ্রিল ২০১৭,সোমবার, ১৮:৪৬


প্রিন্ট

নতুন বাংলা সন প্রবর্তনের সময় থেকেই আমাদের দেশে নতুন বছর শুরুর দিনটি উৎসব হিসেবে উদযাপিত হয়ে আসছে। সময়ের সাথে সাথে নববর্ষ এখন বাঙালির অন্যতম জাতীয় উৎসব। আর উৎসব যেহেতু, তাই নতুন পোশাকের প্রসঙ্গটিও এসে পড়ে। প্রতি বছরের মতো এবারো শপিংমল আর ফ্যাশন হাউজগুলো ভরে গেছে বৈশাখী আয়োজনে। বাঙালি নারীর প্রিয় পোশাক শাড়ির পাশাপাশি এসেছে সালোয়ার কামিজ, ফতুয়া, পাঞ্জাবি, ছোটদের পোশাক, ওড়না, স্কার্ফসহ নানা ডিজাইনের পোশাক। উৎসবের আমেজ আনতে বিভিন্ন ঐতিহ্য তুলে ধরা হয়েছে এসব পোশাকের রঙ, প্যাটার্ন ও ডিজাইনে। ঐতিহ্য আর আধুনিকতার সমন্বয় ঘটিয়ে পোশাকগুলোকে করে তোলা হয়েছে উৎসবধর্মী।
বিভিন্ন প্রদর্শনীতেও শোভা পাচ্ছে নতুন বছরের উপযোগী করে তৈরী পোশাকের সম্ভার। মূলত সুতি, তাঁত ও কটন বেইজ কাপড় ব্যবহার করা হয়েছে পোশাকগুলোতে। এ ছাড়া শাড়ি রয়েছে টাঙ্গাইলের তাঁত, জামদানি, হাফ সিল্ক, এন্ডি ও সিল্কের ওপর। টাইডাই, ব্লক, কাটওয়ার্ক, মেশিন এমব্রয়ডারিসহ নানা মাধ্যম ব্যবহার করে শাড়িতে ফুটিয়ে তোলা হয়েছে বৈশাখের আমেজ।
বেশ কিছু ফ্যাশন হাউজ তাদের বৈশাখের ডিজাইনে দেশীয় অনেক ঐতিহ্যকে তুলে এনেছে নকশার মাধ্যমে। রঙের বেলায় ঐতিহ্যবাহী সাদা আর লাল থাকছে মূল কালার হিসেবে। তবে এর সাথে যুক্ত হয়েছে কমলা, হলুদ, সবুজ, খয়েরিসহ আরো অনেক রঙ।
পোশাক প্রতিষ্ঠান বাংলার মেলা প্রতিবারের মতো বাঙালির ঐতিহ্য বৈশাখের পোশাক নিয়ে এবারো আয়োজন করেছে বিশাল কালেকশন। ধারণাগতভাবে বৈশাখী রঙ লাল-সাদা হলেও কমলা, হলুদ, বাসন্তি, লাইমগ্রিন, মেরুন, ব্রাউন, অলিভ, কালো, ব্লুÑ এসব রঙ ব্যবহার করা হয়েছে। বৈশাখে বাংলার মেলার বিশেষ আকর্ষণ শাড়ি। নকশিপাঁড়ে সাদা কটন শাড়ির আঁচলে থাকছে নানা রঙের মিশ্রণ। পিঠা, লোকজ, ফ্লোরাল, জ্যামিতিক নকশায় ব্লক, ¯েপ্র, স্ক্রিন প্রিন্ট, বাটিক, হ্যান্ডপেইন্ট, টাইডাইতে ভ্যালু অ্যাডে করা হয়েছে কাঁথা, মেশিন এমব্রয়ডারি ব্যবহার করা হয়েছে নানা রকম সিকোয়েন্স। শিশুদের জন্যও থাকছে আকর্ষণীয় ফতুয়া,শার্ট, পাঞ্জাবি, টপস, স্কার্ট, থ্রি পিস। বৈশাখে বাড়তি আকর্ষণ হচ্ছে শাড়ি। সাদা-লাল পাঁড়ের শাড়িতে করা হয়েছে ব্লক ¯েপ্র।
মুসলিম কালেকশন বাংলা নববর্ষ উপলক্ষে এনেছে ভিন্ন ধরনের বৈশাখী পাঞ্জাবি। নতুন এই পাঞ্জাবিতে ফুটে উঠেছে বৈশাখের চমৎকার আবহ। মুসলিম কালেকশন এ বছর কাজ করেছে বৈশাখী রঙের বাহার নিয়ে। প্রতিটি পাঞ্জাবি তৈরি করেছে ভিন্ন ভিন্ন রঙে। শতভাগ সুতি কাপড়ে তৈরি এসব পাঞ্জাবিতে ব্যবহার করা হয়েছে গরম উপযোগী কাপড়।
বৈশাখে অঞ্জনস তৈরি করেছে থিমভিত্তিক বর্ণিল সব বৈশাখী পোশাক। লাল-সাদায় উপজীব্য উজ্জ্বল সব রঙে হচ্ছে বৈশাখী থিমের মূল উপস্থাপনা। ডিজাইনারদের মুনশিয়ানায় পোশাকের ক্যানভাস রাঙানো হয়েছে স্ক্রিন প্রিন্ট, এমব্রয়ডারি, ব্লক প্রিন্টে। প্যাটার্ন ভিন্নতা থাকছে পাঞ্জাবি ও কামিজের নেক লাইন ও কাটিংয়ে। শাড়ি, কামিজ, লং কুর্তা, পাঞ্জাবি, শার্ট সবই থাকছে লিলেন কটন, জয় সিল্ক, ভয়েল ও সুতি তাঁতের কাপড়ে। শিশুদের জন্য বৈশাখে থাকছে শাড়ি ও পাঞ্জাবি।
ফ্যাশন হাউজ মেঘ এনেছে বড়দের ও ছোটদের জন্য বৈশাখের পোশাক। এসব পোশাকের মধ্যে আছে শার্ট, ফতুয়া, পাঞ্জাবি, সালোয়ার কামিজ, টপস, টি-শার্ট ও শিশুদের পোশাক। আরামদায়ক কাপড়ে লাল-সাদা রঙের সমন্বয়ে এসব পোশাকের নকশায় ফুটিয়ে তোলা হয়েছে বৈশাখের আমেজ।
এই বৈশাখে তারুণ্যের ফ্যাশন হাউজ পিজিয়ন টি-শার্টে নিয়ে এসেছে চমক। নানা রঙে রঙিন এই টি-শার্টগুলোতে ব্যবহার করা হয়েছে কটন, লেকরা, কাব ও পিকে ফেব্রিক। গর্জিয়াস লুকের টি-শার্টের ডিজাইনে রয়েছে বিভিন্ন কালার ভেরিয়েশন। টি-শার্টগুলো ডিপ ও লাইট কালার দুই প্যাটার্নেই তৈরী।
ব্যাঙ বাংলা নববর্ষের নিজের সৃজনশীলতায় রাঙিয়ে তৈরি করছে একদম আলাদা স্টাইলের পোশাক। এখানে পাবেন আধুনিক ফ্যাশনেবল ক্যাজুয়াল বা ফরমাল শার্ট, টি-শার্ট, পলো শার্ট, ফতুয়া, কাতুয়া, প্যান্ট, পাঞ্জাবিসহ নানা রকম মানানসই পোশাক।
বাঙালির প্রাণের উৎসব নববর্ষকে কেন্দ্র করে অপাস ফ্যাশন হাউজের পোশাকে এসেছে বাংলা নববর্ষের ছোঁয়া। গ্রীষ্ম ঋতুর চাহিদা বিবেচনায় এনেছে বেশ কিছু নতুন ডিজাইনের টি-শার্ট। । এ ছাড়া অপাসে রয়েছে শার্ট, পলো শার্ট ও পাঞ্জাবি।
সুহৃদ নববর্ষ উৎসব উপলক্ষে ফ্যাশন সচেতনদের জন্য এক্সক্লুসিভ ডিজাইনের টি-শার্ট এনেছে। তারুণ্যের চাহিদা বিবেচনায় বিভিন্ন ডিজাইন ও কালারের নান্দনিক সব টি-শার্টে শতভাগ সুতি কাপড় ব্যবহার করা হয়েছে। নান্দনিক এসব টি-শার্ট পাওয়া যাবে হোম ডেলিভারিতে, সুহৃদ কার্যালয়ে এবং দেশের বিভিন্ন নির্বাচিত শোরুমে।
গ্রীষ্ম ঋতু ও বাংলা নববর্ষের ছোঁয়ায় টি-শার্ট রঙিন করেছে বিহঙ্গ। এবার বাংলা নববর্ষকে কেন্দ্র করে বিহঙ্গ তাদের শোরুম সাজিয়েছে বসন্তের রঙিন ছোঁয়ায় রঙ বেরঙের টি-শার্ট, পাঞ্জাবি, শর্ট পাঞ্জাবি, ফতুয়া দিয়ে। এ ছাড়া বিহঙ্গে আপনি পাবেন ফতুয়া, শাড়ি।

বৈশাখের পোশাকে বাঙালিয়ানার থিম, মোটিফ, নকশা দিয়ে ডিজাইন এনেছে ফ্যাশন ব্র্যান্ড সেইলর। পোশাকের প্যাটার্ন ও কাট বৈচিত্র্যের সাথে যোগ হয়েছে এমব্রয়ডারি এবং ডিজিটাল প্রিন্টেড ভ্যালু এডিশনসহ বিভিন্ন ছাপ চিত্র। সেইলর-বৈশাখী পোশাকগুলোর মোটিফ হিসাবে ব্যবহার হয়েছে বাংলা সংক্রান্তির রঙের ছটা, পাখির অবয় এবং ফুল ও প্রকৃতির নানা সৌন্দর্য । শতভাগ সুতি কাপড়ে তৈরি এসব পোশাকে থাকছে রঙের উজ্জ্বলতা। ডিজিটাল প্রিন্ট, কাট এন্ড স্যু ডিজাইন এবং স্লিম ফিট প্রাধান্য পেয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫