‘পঞ্চনারী আখ্যান’ নিয়ে রোজী সেলিম

অভি মঈনুদ্দীন

গুণী অভিনেত্রী রোজী সেলিম তার একক অভিনীত মঞ্চনাটক পঞ্চনারী আখ্যান নিয়ে দর্শকের সামনে হাজির হচ্ছেন। নাটকটির ৪০তম মঞ্চায়ন হবে আগামীকাল সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে। এটি রচনা করেছেন হারুন রশীদ এবং নির্দেশনা দিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য অভিনেতা ও নির্দেশক শহীদুজ্জামান সেলিম।

নাটকটিতে রোজী সেলিমকে জুলেখা, নাজমা, মনোরমা, মরিয়ম ও মমতাজ চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে তিনি বলেন, ‘এমন একটি চমৎকার গল্পের নাটক রচনার জন্য হারুন ভাইয়ের প্রতি কৃতজ্ঞ। সেই সাথে কৃতজ্ঞ নাটকটির নির্দেশক শহীদুজ্জামান সেলিমের প্রতি। কারণ এতে অভিনয় করে আমি অনেক সাড়া পেয়েছি এবং প্রশংসিতও হয়েছি। সত্যি বলতে কী, শুধু এ নাটকে নয়, যেকোনো নাটকেই আমি যখন অভিনয় করি তখন নিজেকে ভুলে যাই। আমি সেই চরিত্রটিই হয়ে ওঠার যথাসাধ্য চেষ্টা করি। আমার একটি কথা খুব মনে পড়ে সব সময়, তা হলো শ্রদ্ধেয় শিল্পী প্রয়াত গোলাম মুস্তাফা আমার অভিনয় দেখে একবার বলেছিলেন- তুই তো গড গিফটেড একট্রেস। এটা যে আমার জন্য কত বড় আশীর্বাদ ছিল তা বোঝাতে পারব না। তার সেই কথা প্রায় সময়ই কাজ করতে গিয়ে অনুভব করি। কিন্তু এটাও সত্যি, আমি প্রতিনিয়ত অভিনয় শেখার চেষ্টা করি। অভিনয় মনের মধ্যে লালন করি সব সময়।’

রাজী সেলিম অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র গৌতম ঘোষ পরিচালিত শঙ্খচিল। একই পরিচালকের পদ্মা নদীর মাঝি চলচ্চিত্রেও তিনি অভিনয় করেছিলেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে- কাজী হায়াতের লাভ স্টোরি, মোস্তফা সরয়ার ফারুকীর মেড ইন বাংলাদেশ ইত্যাদি। এ দিকে ঢাকা থিয়েটারের নতুন দু’টি মঞ্চনাটকে অভিনয় করছেন রোজী সেলিম।
একটি হুমায়ুন কবির হিমু নির্দেশিত আওয়ার কান্ট্রি ইজ গুড এবং এহসান নির্দেশিত অরোনাব মৌরী। উল্লেখ্য, এক দশক আগে গিয়াস উদ্দিন সেলিমের নির্দেশনায় ‘এনেছি সূর্যের হাসি’র বিজ্ঞাপনে এ টি এম শামসুজ্জামান ও রোজী সেলিম প্রথম একসাথে কাজ করেছিলেন। তারই সাথে দীর্ঘ ১০ বছর পর আবারো একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। নাটকটির নাম ছলে বলে কৌশলে।

ছবি : মোহসীন আহমেদ কাওছার

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.