ঢাকা, মঙ্গলবার,২৫ এপ্রিল ২০১৭

প্রবাসের খবর

কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

২৪ মার্চ ২০১৭,শুক্রবার, ২০:২১ | আপডেট: ২৪ মার্চ ২০১৭,শুক্রবার, ২০:২২


প্রিন্ট

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয়ে প্রবাসী বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের উদ্যোগে ভাষা সব রংয়ের উৎস শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গত ৫ মার্চের ওই অনুষ্ঠানে কুইন্স বিশ্ববিদ্যালয়ের প্রভোস্টা ড. বেনয়ট এন্টনি বেকন, কিংস্টন ও আইল্যান্ডের সংসদ সদস্য সোফি কওয়াসহ বাংলাদেশী শিক্ষক-ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

কানাডা ও বাংলাদেশের জাতয়ি সঙ্গীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলন ও ভাষা-শহীদদের আত্মদানের স্মরণে একটি ভিডিওচিত্র প্রদর্শিত হয়। বাংলাদেশী ছাত্র-ছাত্রীরা ২১ ফেব্রুয়ারির গান পরিবেশন করেন। বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের মধ্যে সুরাইয়া আক্তার স্বাগত বক্তব্য দেন।

কুইন্স বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ড. বেকন মাতৃভাষার গুরুত্ব, নাগরিকের অধিকার ও ব্যক্তির স্বাধীনতা প্রকাশে সব ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা তুলে ধরেন। সংসদ সদস্য সোফি কিওয়ালা মানুষের মৌলিক অধিকার সংরক্ষণে সরকারের অঙ্গীকার পুনঃব্যক্ত করেন।

সিটি মেয়র ব্যায়ান প্যাটারসন এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি সনদ অনুমোদন করেন। গোলাম রাব্বানী ও নেহরাজ সুমি সঞ্চালন করেন। বিজ্ঞপ্তি

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫