প্রধানমন্ত্রীর দিল্লি সফরে সবচেয়ে গুরুত্ব পাবে কানেক্টিভিটি : ভারতীয় হাইকমিশনার

কূটনৈতিক প্রতিবেদক

ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন দিল্লি সফরে কানেক্টিভিটি সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। এর আগে ভারতীয় হাইকমিশনার পররাষ্ট্র সচিব শহীদুল হকের সাথে বৈঠক করেন। এতে প্রধানমন্ত্রীর ভারত সফরের প্রস্তুতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর দিল্লি সফরের তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগে ও পরে এটি পররাষ্ট্র সচিবের সাথে তার দ্বিতীয় বৈঠক। প্রধানমন্ত্রী আগামী ৭ এপ্রিল চার দিনের সফরে ভারত যাচ্ছেন।
বৈঠক শেষে শ্রিংলা বলেন, পররাষ্ট্র সচিবের সাথে প্রধানমন্ত্রীর ভারত সফরের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। এই সফরের প্রস্তুতি বেশ জোরেশোরে চলছে। পররাষ্ট্র সচিবের সাথে বৈঠক তারই অংশ। এসব আলোচনায় সফরের নানা দিক নিয়ে কিছু সংযোজন ও বিয়োজন হচ্ছে। এ সফরের জন্য বেশ কিছু বিষয়ে অগ্রগতি হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিল্লি সফরে বিশেষ করে কানেক্টিভিটি ইস্যুটি অগ্রাধিকার পাবে। আমি এখনই কিছু বলতে চাই না, এসব ঠিক সময়ে প্রকাশ হবে। এ অগ্রগতি দুই দেশের মধ্যে রেল ও সড়ক যোগাযোগ বাড়ানো, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধির বিষয়ে হতে পারে।
শ্রিংলা বলেন, এ অঞ্চলে বিসিআইএম (বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার) অর্থনৈতিক করিডোর খুবই গুরুত্বপূর্ণ সম্ভাবনা হিসেবে দেখা দিয়েছে। এটি এ অঞ্চলে যুগান্তকারী ফল বয়ে নিয়ে আসবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.