ঢাকা, বুধবার,২০ সেপ্টেম্বর ২০১৭

প্রথম পাতা

নরওয়ে সুখী দেশের তালিকায় শীর্ষে : বাংলাদেশ ১১০

বিবিসি

২১ মার্চ ২০১৭,মঙ্গলবার, ০০:২৯


প্রিন্ট

জাতিসঙ্ঘ বলছে, নরওয়ে এখন বিশ্বের সব চেয়ে ‘সুখী’ দেশ। তালিকার শেষ ১৫৫তম স্থানে অর্থাৎ, বিশ্বের সবচেয়ে ‘অসুখী’ দেশ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।
জাতিসঙ্ঘের রিপোর্ট অনুযায়ী, নরওয়ের সাথে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড তালিকার প্রথম পাঁচটি স্থানে আছে।
তালিকার শেষে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের ওপরের চারটি স্থানে আছে বুরুন্ডি, তানজানিয়া, সিরিয়া ও রুয়ান্ডা।
দণি এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান ৮০তম স্থানে থেকে সবচেয়ে সুখী। বাংলাদেশ ১১০ এবং ভারত ১২২তম স্থানে। এই অঞ্চলে সবচেয়ে অসুখী ১৪১তম স্থানে আছে আফগানিস্তান।
জাতিসঙ্ঘ ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস উপলে এই রিপোর্ট প্রকাশ করে।
এই রিপোর্টের জন্য প্রতি বছর ১৫০টি দেশে ১,০০০-এরও বেশি মানুষকে একটি সোজা, আপেকি প্রশ্ন করা হয়।
‘একটি মই কল্পনা করুন, যার সিঁড়িগুলো শূন্য থেকে ১০ পর্যন্ত নম্বর দেয়া আছে,’ প্রশ্নটি জিজ্ঞেস করে।
‘মই-এর সবচেয়ে উঁচু সিঁড়িটা আপনার জন্য সবচেয়ে সুখকর জীবন, আর মইয়ের সবচেয়ে নিচের সিঁড়িটি আপনার জন্য সবচেয়ে খারাপ জীবন। আপনার মতে আপনি এই মুহূর্তে মইয়ের কোন সিঁড়িতে দাঁড়িয়ে আছেন?’
গড় ফলাফল হচ্ছে দেশটির স্কোরÑ নরওয়ের ৭.৪ থেকে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের ২.৬৯। তবে রিপোর্টটি আর্থ-সামাজিক পরিসংখ্যান বিশ্লেষণ করেও দেখেছে একটি দেশ অন্য দেশের চেয়ে কেন বেশি সুখী।
এই বিশ্লেষণে আছে দেশের অর্থনৈতিক শক্তি (দেশজ সম্পদ), সামাজিক নিরাপত্তা, গড় আয়ুু, ব্যক্তি স্বাধীনতা, দুর্নীতি নিয়ে ধারণা।
জাতিসঙ্ঘ এই রিপোর্ট পাঁচ বছর ধরে প্রকাশ করে আসছে এবং প্রতি বছরই উত্তর ইউরোপের নরডিক দেশগুলো শীর্ষ অবস্থানগুলো দখল করেছে।
রিপোর্টে দেখা যায় পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলো সবচেয়ে সুখী। অন্য দিকে সঙ্ঘাতগ্রস্ত দেশগুলো যেমনÑ সিরিয়া, ইয়েমেন ও দণি সুদান কম স্কোর পেয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫