ফুটওভারব্রিজ ব্যবহার না করায় ৫০ জনকে জরিমানা

উত্তরা-শ্যামলীর ১৭ প্রতিষ্ঠানকে চার লাখ টাকা জরিমানা
নিজস্ব প্রতিবেদক

ফুটওভার ব্রিজ ব্যবহার না করায় রাজধানীর মহাখালীতে ৫০ জন পথচারীকে জরিমানা করা হয়েছে। ফুটওভার ব্রিজ ব্যবহারে জনগণকে উদ্বুদ্ধ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহাখালী রেল ক্রসিং এলাকায় এই অভিযান চালায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।
ডিএমপির ট্রাফিক বিভাগ (উত্তর) জানায়, গতকাল সোমবার বেলা সাড়ে ১১টা থেকে ২টা পর্যন্ত ডিএমপির উত্তর ট্রাফিক বিভাগের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মশিউর রহমান। এ সময় ম্যাজিস্ট্রেট নিয়ম মেনে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে যান চলাকালে রাস্তা পার হওয়ায় ৫০ জনকে মোট ২ হাজার ৬৫০ টাকা জরিমানা করেন।
এ সময় ঢাকা উত্তর ট্রাফিকের উপ-পুলিশ কমিশনার (ডিসি) প্রবীর কুমার রায়, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গুলশান-ট্রাফিক) মোহাম্মদ নাজমুল আলম, সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (প্রশাসন) ইয়াসমিন সাইকা পাশা ও সহকারী পুলিশ কমিশনার (মহাখালী-ট্রাফিক) আশরাফ উল্লাহ উপস্থিত ছিলেন।
উপ-পুলিশ কমিশনার প্রবীর কুমার রায় বলেন, ট্রাফিক আইন সম্পর্কে জনগণকে সচেতন করার লক্ষ্যেই আমাদের এই উদ্যোগ। ফুট ওভারব্রিজ ব্যবহারে জনগণকে উদ্বুদ্ধ করতে ট্রাফিক উত্তর বিভাগের প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে ভবিষ্যতে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরো জোরদার করা হবে।
উত্তরা-শ্যামলীর ১৭ প্রতিষ্ঠানকে চার লাখ টাকা জরিমানা
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত গতকাল রাজধানীর উত্তরা ও শ্যামলী এলাকায় অভিযান চালিয়ে ১৭টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৯২ হাজার টাকা জরিমানা করেছে।
ডিএনসিসির অঞ্চল ৫-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম অজিয়র রহমানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত রাজধানীর শ্যামলী এলাকায় অভিযান চালিয়ে শ্যামলী স্কয়ারের বিভিন্ন তলায় অবস্থিত সাতটি খাবারের দোকানকে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ এর অধীনে মোট ৬৭ হাজার টাকা জরিমানা করে। এ সময় ফুটপাথ দখলকারী ৪০টির বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।
ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ারের নেতৃত্বে পরিচালিত অপর একটি ভ্রাম্যমাণ আদালত রাজধানীর উত্তরা এলাকায় অভিযান চালিয়ে ফুটপাতে নির্মাণসামগ্রী রাখার দায়ে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯’ এর অধীনে ভবন নির্মাতা প্রতিষ্ঠান সিভিল ইঞ্জিনিয়ার্স, বিটিআই ও নাসা হোল্ডিংসের প্রত্যেককে ২৫ হাজার টাকা এবং বেসিক বিল্ডার্স নামের অপর একটি ভবন নির্মাতা প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা, মোট এক লাখ ২৫ হাজার টাকা জরিমানা এবং ২৪ ঘণ্টার মধ্যে ফুটপাথ খালি করে দেয়ার নির্দেশনা প্রদান করেন। একই ভ্রাম্যমাণ আদালত অভিজাত বিপণি বিতান স্বপ্নের রাজলক্ষ্মী শাখায় অভিযান চালিয়ে একই সাথে বিভিন্ন খাবার হিমায়িত রাখা, মেয়াদোত্তীর্ণ ও মেয়াদ উল্লেখবিহীন পণ্য রাখার দায়ে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ এর অধীনে এক লাখ টাকা এবং একই প্রতিষ্ঠানের ফুডকোর্টে অবস্থিত পাঁচটি খাবারের দোকানকে একত্রে আরো এক লাখ টাকা জরিমানা করেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.