ঢাকা, শুক্রবার,২৬ মে ২০১৭

সাতরঙ

নারীর জন্য শখের বাইক

২১ মার্চ ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

ঢাকার রাজপথে প্রতিদিন শত শত নারী বাইক নিয়ে এদিক-ওদিক ছুটছেন। ব্যাপারটা এখন আর ঠিক শখের পর্যায়ে নেই। এটা প্রয়োজনীয় এক অনুসর্গে পরিণত হয়েছে। কারণ ঢাকার রাস্তায় সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহন। ফলে নিত্যদিনের জ্যাম একটু একটু করে বাড়ছে। সব সীমাবদ্ধতা পেরিয়ে আজকের রোজগারে গিন্নিদের অফিস, শিশুকে স্কুলে নামিয়ে দেয়া, বাজার-ঘাট সবই সামলাতে হয়। তাই একটা বাইক অনেকখানি সময় বাঁচিয়ে দেয়।
তবে সবার জন্য নতুন বাইক কেনা কঠিন। সাধ আর সাধ্যের ব্যবধানটা যদি আকাশ-পাতালের দূরত্বে হয় তাহলে স্বপ্ন অধরাই থেকে যায়।
মিরপুরের পারভীন খান বলছিলেন নিজের গল্পটা। কাওরান বাজারে রোজ অফিস করেন। সকাল সাড়ে ৭টায় এসে মিরপুর ১০ নম্বরে বাসের জন্য লাইনে দাঁড়ান। ৮টার মধ্যে বাসে উঠতে পারলে ৯টার মধ্যে অফিসে ঢুকতে পারেন। নয়তো লেট। তিনি বলেন, টেনশনে ঘেমে অস্থির হয়ে থাকি। দেখি বাসের পাশ দিয়ে সাঁই সাঁই করে চলে যাচ্ছে বাইকগুলো। আমার খুব ইচ্ছা একটা বাইক কেনা। তাহলে রোজ কম করে হলেও দুই ঘণ্টা সময় বাঁচত।
এ দেশে এখনো অনেক নারী বাইক কেনার পর সেটা চালানো শিখছেন। ট্রাফিক আইন শিখছেন চালাতে গিয়ে। গড়ে পুরুষের তুলনায় নারীদের অভিজ্ঞতাও অনেক কম। তা ছাড়া আর্থসামাজিক প্রেক্ষাপটে অনেকে বাইক ব্যবহার করতে ভয় পান। ফলে নারীর জন্য অনলাইন মার্কেটপ্লেসের পাশাপাশি দৃশ্যমান বাজারও দরকার।
নারীর এমন নানা অভিজ্ঞতা বিবেচনা করে ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সেকেন্ডহ্যান্ড (ব্যবহƒত মোটরসাইকেল) বাইক মেলা। আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ২৪ ও ২৫ মার্চ এই মেলা আয়োজন করবে অনলাইন মার্কেটপ্লেস এখানেই ডট কম।
আয়োজকরা জানান, দুই দিনের এই উৎসবে ব্যক্তিগতভাবে ব্যবহৃত হয়েছে এমন মোটরবাইক প্রদর্শন করবে। সেখান থেকে ক্রেতারা সহজে নিজের পছন্দের বাইকটি কিনে নিতে পারবেন। এখানেই ডট কম মেলায় স্থাপন করবে একটি বুথ। যেখানে বিআরটিএর সহায়তায় ক্রেতা প্রদর্শিত বাইকের কাগজপত্র পরীক্ষা করিয়ে নিতে পারবেন। ফলে শতভাগ আইনি প্রক্রিয়ার মাধ্যমে ক্রেতারা বাইক কিনতে পারবেন। এ ছাড়া থাকছে বাইকের যন্ত্রাংশ ও পারফরম্যান্স পরীক্ষা করে দেখার সুযোগ। মেলায় নারীর পাশাপাশি পুরুষের বাইকও থাকছে।
আয়োজকরা জানিয়েছেন, মেলাকে উৎসবমুখর করতে তারা আমন্ত্রণ জানিয়েছেন দেশের খ্যাতিমান ১৬ জন বাইক স্ট্যান্ট। আর মেলায় থাকছে ডিজে মিউজিক পারফরম্যান্স।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫