ঢাকা, সোমবার,২৬ জুন ২০১৭

সাতরঙ

চৈত্রে তেতো

রান্নাবান্না

রেসিপি জানাচ্ছেন আফরোজা খানম

২১ মার্চ ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

পুর ভরা করলা
উপকরণ : মাঝারি আকারের করলা ৪টি, পুরের জন্য মুগ ডাল আধা কাপ (২ ঘণ্টা ভিজিয়ে রেখে পরে পানি ঝরিয়ে নিতে হবে), জিরা ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১টি, আদা কুচি আধ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুসারে, তেল আধা কাপ, ধনেপাতা কুচি সিকি কাপ।
গ্রেভির জন্য : টমেটো ৩টি মাঝারি, পেঁয়াজ কুচি ১টি মাঝারি, রসুন কুচি ১ টেবিল চামচ, জিরা আধা চা চামচ, মেথি সিকি চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, নারিকেলের দুধ আধা কাপ, তেল ১ চা চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী : পুর তৈরি : করলা ধুয়ে পরিষ্কার করে নিন। দুই ভাগ করে কেটে ভেতরের বিচি ও শাঁস ফেলে দিন। এবার করলার ভেতর ও বাইরে উভয় দিকে লবণ মাখিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন পরে ধুয়ে রাখুন। প্যানে তেল গরম করে তাতে জিরা দিন। ২ মিনিট পরে ভেজানো মুগডাল, কাঁচামরিচ, আদাকুচি, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে কিছুক্ষণ ভাজুন। এবার আধা কাপ পানি দিয়ে আঁচ কমিয়ে রান্না করুন ডাল সেদ্ধ হওয়া পর্যন্ত। ধনেপাতা কুচি ছড়িয়ে ভালোভাবে নেড়েচেড়ে নামিয়ে দিন। ঠাণ্ডা হলে করলার ভেতর এই পুর ভরুন। পুর ভরার পর করলাগুলো কিছুক্ষণ ভাপে রেখে রান্না করুন।
গ্রেভি তৈরি : অন্য প্যানে তেল গরম করুন। তাতে টমেটো, পেঁয়াজ, রসুনবাটা ও বাকি মসলা দিয়ে রান্না করুন। অল্প পানি দিয়ে রান্না করুন সেদ্ধ হওয়া পর্যন্ত। রান্না হলে নামিয়ে ঠাণ্ডা করুন। পুরো মিশ্রণ ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার অন্য একটি কড়াইয়ে তেল গরম করুন। তেল গরম হলে তাতে আধা চা চামচ জিরা ও মেথি ফোড়ন দিন। এবার এতে টমেটোর পেস্ট দিন। লবণ দিন। জ্বাল কমিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার করলাগুলো সাজিয়ে দিন। নারকেলের দুধ দিয়ে হালকাভাবে নেড়ে ১৫ মিনিট রান্না করে মসলা মাখা মাখা হলে নামিয়ে নিন।

করলা ভর্তা
উপকরণ : করলা ১০০ গ্রাম, পেঁয়াজকুচি ৪টি, শুকনামরিচ ভাজা ৭-৮টি, ধনেপাতা কুচি আধা কাপ, লবণ স্বাদমতো, সরিষার তেল ২-৩ টেবিল চামচ।
প্রণালী : করলা সামান্য লবণ দিয়ে সিদ্ধ করে নিন। পরে অন্য বাটিতে শুকনামরিচ ভাজা ও লবণ একসাথে ডলে নিন। এরপর মিহি হয়ে এলে পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি সরিষার তেল দিয়ে একসাথে মেখে সিদ্ধ করলা দিয়ে আবার মেখে নিন। এবার গরম ভাতের সাথে ভাজা মাছ দিয়ে পরিবেশন করুন।

মাছ-করলা ঝোল
উপকরণ : ৬-৭ টুকরা শোলমাছ, আদা ও রসুনবাটা এক টেবিল চামচ, মরিচ, হলুদ, ধনেবাটা এক চা চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল পৌনে এক কাপ, ধনেপাতা কুচি সিকি কাপ, কাঁচামরিচ ফালি ৬-৭টি, আলু ২ কাপ, করলা আধা কাপ, ছাঁকবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা আধা কাপ।
প্রণালী : হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজকুচি ছেড়ে একটু ভেজে নিন। পরে আদা, রসুনবাটা, হলুদ, মরিচ, ধনেবাটা ও লবণ দিয়ে কষাতে থাকুন। এরপর মাছগুলো কষিয়ে অন্য পাত্রে তুলে রাখতে হবে। আলু চার কোনা করে কেটে নিন। মসলায় আলু দিন। কষানো মসলা ছেড়ে আসতে থাকলে আবার কষিয়ে পানি দিন পরিমাণমতো। ঝোল যেন মাখা মাখা থাকে। পানি বা ঝোল ফুটে উঠলে করলা দিন। পরে মাছ, ছাঁকবাটা, কাঁচামরিচ, ধনেপাতা দিয়ে মিডিয়াম আঁচে ১০-১৫ মিনিট রান্না করুন।
ছাঁক তৈরি : পেঁয়াজ গোল করে কাটা ২টি, তেজপাতা, জিরা এক চা চামচ, তেল ৩ টেবিল চামচ, রসুন ১টি, ধনে ১ চা চামচ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ। সব উপকরণ একসাথে অনেকক্ষণ ভেজে বেটে নিতে হবে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫