রাস্তায় টহল দেবে রোবট পুলিশ

বিজ্ঞান কল্পকাহিনীর রোবট পুলিশ এবার বাস্তবে পরিণত হতে যাচ্ছে। শিগগিরই দুবাইয়ে রাস্তায় রোবট পুলিশ টহল দেবে বলে জানা গেছে। ১৯৮৭ সালে নির্মিত রোবোকপ সিনেমায় কম্পিউটার নিয়ন্ত্রিত যে আইন প্রয়োগকারী অতিমানব চরিত্রটি দেখা গেছে, সেটিই এবার বাস্তাবে অপরাধ দমনে কাজ করবে মধ্যপ্রাচ্যের শহর দুবাইয়ে।
দুবাই পুলিশ বিভাগ জানিয়েছে, চলতি বছরের মে মাসে প্রথম রোবট পুলিশ অফিসার কাজ শুরু করবে শহরটিতে। যেকোনো লোক এই রোবট পুলিশের কাছে অপরাধবিষয়ক অভিযোগ করতে পারবে। তার বুকের সাথে লাগানো একটি মনিটরের টাচস্ক্রিন প্রযুক্তির মাধ্যমে করা যাবে এই অভিযোগ।
অত্যন্ত বন্ধুত্বপূর্ণ এই রোবট পুলিশ প্রয়োজনে স্যালুট ও হ্যান্ডশেক করতে পারবে। ট্রাফিক আইন লঙ্ঘনের জরিমানা পরিশোধ কিংবা কাগজপত্র দাখিল করাও যাবে তার কাছে। গত বছর উপসাগরীয় তথ্যপ্রযুক্তি প্রদর্শনীতে এই রোবট পুলিশের নমুনা প্রদর্শন করে দুবাই পুলিশ। সংস্থাটি জানিয়েছে, ২০৩০ সাল নাগাদ তাদের বাহিনীর ২৫ শতাংশ হবে এ ধরনের রোবট।
দুই পুলিশের কর্মকর্তা ব্রিগেডিয়ার আবদুল্লাহ বিন সুলতান গালফ নিউজকে বলেন, ‘পুলিশিং কার্যক্রমের জন্য আমরা ভবিষ্যতে আরো বেশি রোবট নামানোর চিন্তা করছি। ২০৩০ সাল নাগাদ এই হার ২৫ শতাংশে পৌঁছবে। আরেক কর্মকর্তা ব্রিগেডিয়ার খালিদ নাসের আল রাজুকি বলেন, ‘দুবাই পুলিশের সব কিছুই স্মার্ট করার পরিকল্পনা রয়েছে আমাদের। ২০৩০ সালে আমাদের প্রথম স্মার্ট পুলিশ স্টেশন থাকবে যেখানে কোনো মানুষ প্রয়োজন হবে না।
সূত্র : টেলিগ্রাফ

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.