ঢাকা, শুক্রবার,২৩ জুন ২০১৭

অন্যদিগন্ত

আড়িপাতার অভিযোগ করে রাশিয়ার কথায় সায় দিচ্ছেন ট্রাম্প : ব্রিটিশ কূটনীতিক

গার্ডিয়ান

২১ মার্চ ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা নির্বাচনের আগে ট্রাম্প টাওয়ারে আড়ি পেতেছে এমন অভিযোগের পুনরাবৃত্তি করে ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার পরিকল্পনারই বাস্তবায়ন করছেন বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক এক ব্রিটিশ রাষ্ট্রদূত। গত শুক্রবার জার্মান চ্যান্সেলর এঞ্জেলো মারকেলের সাথে সংবাদ সম্মেলনের সময় প্রেসিডেন্ট ট্রাম্প আবারো বলেন, তিনি এ ঘটনা বিশ্বাস করেন যে নির্বাচনের আগে ট্রাম্পের ওপর ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউের নজরদারিতে অনুমোদন দিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। সর্বপ্রথম রাশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম রাশিয়া টুডেতে (আরটি) বিষয়টি প্রকাশিত হয়েছে।
ডোনাল্ড ট্রাম্পের এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় সিনিয়র ব্রিটিশ কূটনীতিক স্যার পিটার ওয়েস্ট ম্যাকট বিবিসির একটি অনুষ্ঠানে বলেন, এ ধরনের অভিযোগ যে শুধু ‘অর্থহীন’ তা-ই নয়, কয়েক দশকের পুরনো ব্রিটিশ-আমেরিকান সম্পর্ককে হুমকির মুখেও ফেলবে এটি। গত বছর যুক্তরাষ্ট্রে নিয়োজিত ব্রিটিশ রাষ্ট্রদূতের পদ থেকে পদত্যাগকারী স্যার পিটার বলেন, ঘটনা সত্য নয় ব্রিটিশ সরকারের দেয়া এমন নিশ্চয়তা প্রত্যাখ্যান করার মাধ্যমে ডোনাল্ড ট্রাম্প উভয় দেশের প্রতিরক্ষা ব্যবস্থায় মারাত্মক ঝুঁকির সৃষ্টি করছেন। এ কূটনীতিক প্রশ্ন রেখে বলেন, ‘তিনি কি এ অভিযোগ বিশ্বাস করে কিংবা ফক্স নিউজে দেখেছেন বলেই কি তিনি এ ব্যাপারে পদক্ষেপ নেবেন?’
সাবেক এ রাষ্ট্রদূত দ্য গার্ডিয়ানে এক লেখায় বলেছেন, এ অভিযোগের বিষয়ে নিজের ভুল স্বীকার করতে অস্বীকার করে ট্রাম্প এক ‘বিপজ্জনক খেলায়’ মেতেছেন। আর গতকাল তিনি জানান, তার ধারণা রাশিয়া যা চাইছে ট্রাম্প তাই করছেন। পিটার ওয়েস্টম্যাকট বলেন, ‘আমি সন্দেহ করছি রাশিয়ার পরিকল্পনা থেকেই এসব হচ্ছে’।
এ ব্রিটিশ কূটনীতিক আরো বলেন, ‘আমরা জানতে চাই ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়া তথ্যযুদ্ধ শুরু করেছে কি না। তারা অতীতেও এমন গল্প ফেদেছে যা সত্য প্রমাণিত হয়নি। বিভিন্ন সময় মার্কিন রাজনীতিবিদদের জড়িয়ে তারা মিথ্যা তথ্য ছড়িয়েছে। সুতরাং এ অভিযোগ যদি আরটির মাধ্যমে প্রকাশিত হয় তাহলে এটি অবশ্যই রাশিয়ার পরিকল্পনার অংশ, এ ধরনের ঘটনার বিরুদ্ধে বর্তমানে সংগ্রাম করেছে পশ্চিমা গণতন্ত্র’।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫