আফগান সীমান্ত খুলে দেয়ার নির্দেশ নওয়াজের

ডন

এক মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর আফগানিস্তানসংলগ্ন সীমান্ত খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সোমবার তিনি এ নির্দেশ দেন। গত ১৬ ফেব্রুয়ারি পাকিস্তানের লাল শাহবাজ কালান্দার সুফি মাজারে বোমা বিস্ফোরণে ৭০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার পর অনির্দিষ্টকালের জন্য আফগানিস্তানসংলগ্ন তোরখাম সীমান্ত বন্ধ করে দেয় পাকিস্তান সরকার।
নিরাপত্তাসংক্রান্ত কারণ দেখিয়ে সীমান্তটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়। আর তাতে দুই দেশের মধ্যকার দুই বড় পারাপার বলে বিবেচিত তোরখাম ও চাম্মানে হাজার হাজার মানুষ এবং পণ্যবাহী লরি আটকা পড়ে।
এরই প্রেক্ষাপটে সোমবার নওয়াজ শরিফের কার্যালয় থেকে এক বিবৃতি দেয়া হয়। বিবৃতিতে বলা হয়, ‘মানবিক দৃষ্টিকোণ থেকে আমরা এ সিদ্ধান্ত নিচ্ছি।’
এর আগে মার্চের শুরুর দিকে দুই দিনের জন্য সীমান্তটি খুলে দেয়া হয়েছিল। দুই দেশের বৈধ ভিসাধারী পর্যটকদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দেয়া হয়েছিল তখন। তোরখাম সীমান্তে নতুন করে নির্মিত পাকিস্তান গেটটি চালু হয় গত বছরের আগস্টে। এ গেট নির্মাণকে কেন্দ্র করে গত বছর আফগান ও পাকিস্তানি বাহিনীর মধ্যে সংঘর্ষও হয়েছে। ওই ঘটনায় দুই পক্ষের চার সেনা সদস্য নিহত হয়। সে সময় ছয় দিনের জন্য তোরখাম সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছিল।
সর্বশেষ ফেব্রুয়ারিতে সুফি মাজারে বোমা বিস্ফোরণের পর সীমান্তটি বন্ধ করে দেয়া হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.