মাদকবিরোধী অভিযান চলবেই : দুতার্তে

আলজাজিরা ও আরটি

দেশব্যাপী চলমান দুর্নীতি ও মাদকবিরোধী যুদ্ধের জেরে চরম আকারে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বিরুদ্ধে। দেশে-বিদেশে চলছে প্রতিবাদ। প্রেসিডেন্টের বিরুদ্ধে ইম্পিচমেন্ট প্রস্তাব আনতে চান বিরোধীরা। এর পরিপ্রেক্ষিতে দুতার্তের মন্তব্য ‘আন্তর্জাতিক আদালতও আমাকে থামাতে পারবে না’।
স্থানীয় সময় রোববার মিয়ানমার সফরের আগে দুতার্তে বলেন, ‘আমি কোনো কিছুতেই ভীত নই এবং আমি এত সহজেই থামছি না। আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইইসিসি বিচার, ইম্পিচমেন্ট যদি আমার নিয়তি হয়ে থাকে, তবে আমি তা মেনে নেবো। এসবের কোনো কিছুই আমাকে থামাতে পারবে না।’
দুর্নীতি, অপরাধ ও মাদকের বিরুদ্ধে চলমান অভিযান চলবে এবং এটা সময়ের সঙ্গে সঙ্গে আরো ‘নিষ্ঠুর’ হবে বলেও তিনি মন্তব্য করেন। চলমান মাদকবিরোধী অভিযানে মৃতের সংখ্যা আট হাজার ছাড়িয়ে যাওয়ার পরেই এমন মন্তব্য করলেন তিনি। গত বছর জুনে ক্ষমতা গ্রহণের পর থেকেই মাদকবিরোধী অভিযানের নামে অবাধে হত্যাযজ্ঞ চালিয়ে আসছেন দুতার্তে। মাদকবিরোধী অভিযানে এ পর্যন্ত পুলিশের হাতে নিহত হয়েছেন আট হাজারের বেশি মানুষ।
এ ইস্যুতে মানবাধিকার সংগঠন ও পশ্চিমা দেশগুলোর তীব্র সমালোচনার শিকার হয়েছেন তিনি। বিরোধে জড়িয়েছেন যুক্তরাষ্ট্রের সঙ্গেও। ওয়াশিংটনের বদলে বেইজিংয়ের দিকে ঝুঁকেছেন তিনি। সমালোচনা চলছে দেশের ভেতরেও।
দুতার্তের সমালোচনা করে গ্রেফতার হয়েছেন দেশটির প্রভাবশালী সিনেটর ও সাবেক মন্ত্রী লেইলা দে লিমা। অভিযোগ প্রমাণ হলে তাকে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হবে। দুতার্তের বিরুদ্ধে ফিলিপাইনের কংগ্রেসের নি¤œকক্ষে ইম্পিচমেন্ট প্রস্তাব এনেছেন বিরোধীদলীয় কংগ্রেসম্যান গ্যারি আলেজানো।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.