জেমসের সচেতনতামূলক কনসার্ট

আলমগীর কবির

গান শুধু বিনোদন নয়, জনসচেতনতায় এই মাধ্যমটি বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সেই গান নিয়েই এবার উপমহাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ফারুক মাহফুজ আনাম জেমস সচেতনতামূলক কনসার্ট করছেন। ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস সামনে রেখে শহীদদের প্রতি শ্রদ্ধা এবং চলমান সঙ্কট মোকাবেলায় র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) ফোর্সেস ও রাজধানীর ইউনিভার্সেল মেডিক্যাল কলেজের যৌথ প্রচেষ্টায় এই আয়োজন। নাম দেয়া হয়েছে, ‘জঙ্গিবিরোধী কনসার্ট’।
এই ধরনের কনসার্টে অংশগ্রহণ জেমসের কাছে খুবই তৃপ্তীদায়ক। এ প্রসঙ্গে জেমস বলেন, ‘শিক্ষামূলক নয় এমন কোনো গান আমি গাইনি এখন পর্যন্ত। গান বাছাইয়ের ক্ষেত্রে আমার প্রধান লক্ষ্যই থাকে সমাজের প্রাণ তরুণদের কতটা আকৃষ্ট করতে পারবে তার দিকে। তবে এবারের বিষয় আমার কাছে অন্যরকম। কারণ এখানে সরাসরি সরকারের সংযোগ রয়েছে। এতে কনসার্ট ও গানের বার্তা খুব সহজে তরুণদের মাঝে পৌঁছানো যাবে। এই ধরনের কাজে সম্পৃক্ত থাকতে পারাটা অনেক তৃপ্তীদায়ক।’
গানে গানে তরুণদের মাঝে সচেতনতার বৃদ্ধি ও সুন্দর পথের দিকনির্দেশনার এই কনসার্ট অনুষ্ঠিত হবে ২৪ মার্চ মোহাম্মদপুরস্থ সরকারি শারীরিকশিক্ষা কলেজ মাঠে। র্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বিপিএম (বার) অনুষ্ঠানে উপস্থিত থেকে তরুণদের মাঝে জঙ্গিবাদ বিরোধী বিভিন্ন পরামর্শ ও দিকনির্দেশনা দিবেন। এ ছাড়াও সুশীলসমাজের ব্যক্তিবর্গ এ আয়োজনে উপস্থিত থেকে তাদের মূল্যবান মতামত প্রদান করবেন। ওই সচেতনতামূলক আয়োজনে নগর বাউলখ্যাত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত শিল্পী জেমস তরুণদের জন্য সঙ্গীত পরিবেশন করবেন। বিষয়টি নিশ্চিত করেছেন ইউনিভার্সেল মেডিক্যাল কলেজের ব্যবস্থাপনা পরিচালক ডা: আশীষ কুমার চক্রবর্তী। বিষয়টির নিশ্চিত করে জেমস বলেন, ‘হ্যাঁ তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই কনসার্টে সঙ্গীত পরিবেশন করব। আশাকরি খুব ভালো একটি কনসার্ট হবে। যারা এমন একটি উদ্যোগ নিয়েছেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।’ এ ছাড়া দেশের শীর্ঘস্থানীয় আরো সাতটি ব্যান্ড ( মাকসুদ ও’ ঢাকা, চিরকুট, শিরোনামহীন, ভাইকিংস, আর্টসেল, শূন্য ও অ্যাবস্ট্র্যাকশন্স) সঙ্গীত পরিবেশন করবে। ২৪ মার্চ বেলা ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত দিনব্যাপী এই অনুষ্ঠানটি সব দর্শকের জন্য উন্মুক্ত থাকবে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.