ঢাকা, মঙ্গলবার,২৮ মার্চ ২০১৭

উপমহাদেশ

খুলে দেয়া হচ্ছে পাকিস্তান-আফগান সীমান্ত

নয়া দিগন্ত অনলাইন

২০ মার্চ ২০১৭,সোমবার, ২০:১২


প্রিন্ট

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ অবিলম্বে পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত পথগুলো অবিলম্বে খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন।

শুভেচ্ছার নিদর্শন স্বরূপ এ সব সীমান্ত পথ খুলে দেয়ার নির্দেশ পাকিস্তানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নওয়াজ দেন বলে দেশটির কোনো কোনো সংবাদ মাধ্যম জানিয়েছে।

এদিকে প্রধানমন্ত্রীর ভবন থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, সীমান্ত পথগুলো যে সব কারণে বন্ধ করে দেয়া হয়েছিল তা দূর করতে আফগান সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

পাকিস্তানে ধারাবাহিক বোমা হামলাকে কেন্দ্র করে গত মাসে এ সব সীমান্ত পথ বন্ধে করে দেয়া হয়েছিল। এ সব সহিংস হামলায় অন্তত ১০০ মানুষ নিহত হয়েছে। ইসলামাবাদ বলেছিল, আফগানিস্তানে মাটিতে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলো এ সব হামলা করেছে।

এদিকে, আফগান কর্তৃপক্ষ এবং পাকিস্তানে আফগান রাষ্ট্রদূত এ সব সীমান্ত পথ খুলে দেয়ার আহ্বান জানিয়েছিল। তারা বলেছিল, সীমান্ত পথগুলো বন্ধ করে দেয়ায় আফগানিস্তানে মানবিক সংকট সৃষ্টি হয়েছে।

অবশ্য তোরখাম এবং চামান সীমান্ত চলতি মাসের ৭ এবং ৮ তারিখে স্বল্প সময়ের জন্য খুলে দেয়া হয়েছিল।

পাকিস্তান এবং আফগানিস্তানকে বিভক্ত করেছে ডুরান্ড লাইন নামের ২৪০০ কিলোমিটারের সীমান্ত। ১৮৯৬ সালে ব্রিটিশ দু’দেশের মধ্যে এ ডুরান্ড লাইন টেনে দিয়েছিল। অবশ্য আফগানিস্তান ডুরান্ড লাইনকে আন্তর্জাতিক সীমান্ত হিসেবে আনুষ্ঠানিকভাবে মেনে নেয়নি।
সূত্র : ওয়েবসাইট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫