ওজন কমলেও হার্টের ঝুঁকিতে বিশ্বের সবচেয়ে ভারী নারী

নয়া দিগন্ত অনলাইন

সফল অপারেশনের পর ধীরে ধীরে সেরে উঠছেন বিশ্বের স্থূলতম নারী ইমান আহমেদ। তবে, তার দুর্বল হার্ট চিন্তায় রাখছে ডাক্তারদের। তারা বলছেন, ১২০ কেজি ওজন কমেছে। তবে, এখনও অনেকটা পথ বাকি। কড়া নজরদারিতে রাখা হয়েছে ৩৬ বছরের মিসরীয় এ নারীকে।

ভারতের দক্ষিণ মুম্বাইয়ের সাইফি হাসপাতালের ডাক্তাররা অনলাইনে জানিয়েছেন ইমানের শারীরিক অবস্থার কথা। ইমানের চিকিৎসার দায়িত্বে থাকা ডাক্তারদের প্রধান ড. মুফজল লাকদাওয়ালা জানিয়েছেন, ‘আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি, অপারেশনের পর ইমানের রিকভারি ভালোভাবেই এগোচ্ছে। তার ওজন এখন ৩৫৮ কেজি। ১১ ফেব্রুয়ারি তিনি যখন মুম্বাইয়ে পা রেখেছিলেন, তখন তার ওজন ছিল ৪৯৮ কেজি।’

তবে, এখনও বেশকিছু চ্যালেঞ্জ পেরনো বাকি বলেও জানিয়েছেন তিনি। প্রাথমিক ওজন কমায় নিরাপদে ও সফলভাবে অপারেশন করা গেছে বলে তিনি জানিয়েছেন। তবে ইমান বিপদমুক্ত এখনই একথা বলতে চান না ডাক্তাররা। তারা জানিয়েছেন, অস্বাভাবিক মোটা হওয়ার প্রভাব তার ফুসফুস-সহ শরীরের বিভিন্ন অঙ্গে পড়েছে। ইমানের হার্টের ডানদিকটা স্বাভাবিকভাবে কাজ করছে না। সমস্যা রয়েছে কিডনিতেও। অপারেশনের সময় দেখা গেছে তার পেটে প্রচুর পানি জমে ছিল। এর ফলে পাকস্থলীর উপরও বেশ চাপ পড়েছে। সেজন্যই কড়া নজরদারিতে রাখা হয়েছে ইমানকে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.