ভারতের ২৭৯ শিক্ষাপ্রতিষ্ঠান এবং ২৩ বিশ্ববিদ্যালয়ই ভুয়া

নয়া দিগন্ত অনলাইন

ব্যাঙের ছাতার মতো ভারতজুড়ে গজিয়ে উঠেছে নানা শিক্ষাপ্রতিষ্ঠান। উজ্জ্বল ভবিষ্যতের আশায় কাঁড়ি কাঁড়ি টাকা ঢেলে ভর্তি হচ্ছেন ছাত্রছাত্রীরা। আশপাশের দেশ থেকেও অনেক ছাত্র যাচ্ছে ভারতে পড়াশোনা করতে। তবে, সাবধান।

ভারতের ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশনের বরাত দিয়ে কলকাতাভিত্তিক এই সময় জানিয়েছে, ভারতের ২৭৯টি শিক্ষাপ্রতিষ্ঠান ও ২৩টি বিশ্ববিদ্যালয় এক্কেবারে ভুয়া। তাদের কোনো ডিগ্রি দেয়ার অনুমোদন নেই। এই প্রতিষ্ঠানগুলো পাশ করে যাওয়া ছাত্রছাত্রীদের যে সার্টিফিকেট দিচ্ছে, তা একটা সামান্য কাগজের টুকরো ছাড়া আর কিছুই নয়।

সামনের মাস থেকেই শুরু হচ্ছে নতুন শিক্ষাবর্ষ। তার আগে ছাত্রছাত্রীদের সতর্ক করে বার্ষিক পর্যালোচনা রিপোর্টে এই ভয়ংকর তথ্য জানিয়েছে ইউজিসি এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। তারা ভুয়া প্রতিষ্ঠানগুলির একটি তালিকাও প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, ভুয়া শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যার নিরিখে তালিকার উপরের দিকে জ্বলজ্বল করছে পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ ও চেন্নাইয়ের নাম। তবে সবাইকে হার মানিয়ে দিয়েছে রাজধানী দিল্লি। শুধুমাত্র সেখানেই ভুয়া কলেজের সংখ্যা ৬৬। আর ভুয়ো ভার্সিটি রয়েছে ৭টি।

অননুমোদিত কলেজগুলোতে ছাত্রছাত্রীরা যাতে ভর্তি না হন, সেজন্য বারবার সতর্ক করেছে ইউজিসি। অবিলম্বে বিষয়টি খতিয়ে দেখে সংশ্লিষ্ট রাজ্যগুলোকে ভুয়া প্রতিষ্ঠানের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করার নির্দেশ দিয়েছেন ভারতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহেন্দ্র নাথ পাণ্ডে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.