ঢাকা, মঙ্গলবার,২৮ মার্চ ২০১৭

ক্রিকেট

জয়ের নায়কের জন্মদিন

নয়া দিগন্ত অনলাইন

২০ মার্চ ২০১৭,সোমবার, ১০:৩৭ | আপডেট: ২০ মার্চ ২০১৭,সোমবার, ১০:৪৫


প্রিন্ট

বাংলাদেশের শততম টেস্টের ঐতিহাসিক জয়ের ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেছেন তামিম ইকবাল। প্রথম ইনিংসে করেছিলেন ৪৯ রান। দ্বিতীয় ইনিংসে তো বলতে গেলে তামিম একাই জিতিয়েছেন বাংলাদেশকে। ৮২ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি। আর এর স্বীকৃতিস্বরূপ ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারটা জেতা এই ওপেনারের জন্মদিন আজ। ১৯৮৯ সালের এই দিনে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন তামিম। আজ ২৮ বছর পূর্ণ হলো তার। 

বাংলাদেশ দলের ইনফর্ম ব্যাটসম্যান এবং হার্ডহিটার ওপেনার তামিম ইকবাল। সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে নিজেকে বেশ ভালোই প্রমাণ করেছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের খেলায়ও দুর্দান্ত ফর্মে রয়েছেন বাংলাদেশ দলের এই বাঁহাতি ওপেনার। এবারের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ও নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবারের মতো সেঞ্চুরি করেছেন তামিম।

২০০৭ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে তার ৫৩ বলে ৫১ রানের ঝড়ো ইনিংসটি সেদিন ভারতীয় দলের বিরুদ্ধে টাইগারদের জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন তামিম ইকবাল। ২০০৯ সালের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি প্রথম টেস্ট শতক করেন। একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম শতক করেন আয়ারল্যান্ড দলের বিপক্ষে। সর্বশেষ টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবারের মতো সেঞ্চুরি করেন এই টাইগার ওপেনার।

২০১১ সালে তামিম উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন। দক্ষিণ আফ্রিকার গ্রায়েম সোয়ান ও ভারতের বিরেন্দর শেওয়াগকে পেছনে ফেলে তামিম এ খেতাব জিতেছিলেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫