ঢাকা, সোমবার,২৪ জুলাই ২০১৭

বিবিধ

শক্তিশালী দেশের তালিকায় ভারত-পাকিস্তানসহ এশিয়ারই অর্ধেক

নয়া দিগন্ত অনলাইন

২০ মার্চ ২০১৭,সোমবার, ০৮:৫৯ | আপডেট: ২০ মার্চ ২০১৭,সোমবার, ০৯:০৭


প্রিন্ট

বিশ্বের শক্তিশালী ২৩টি দেশের তালিকায় প্রায় অর্ধেক দেশ এশিয়ার। এই মহাদেশ থেকে ১১টি দেশ তালিকায় স্থান পেয়েছে। যদিও বরাবরের মতো শীর্ষস্থান ধরে রেখেছে আমেরিকা। এর পরই আছে রাশিয়া ও চীন।
সম্প্রতি বিশ্বের শক্তিশালী ২৩টি দেশের নামের তালিকা প্রকাশ করেছে সংবাদমাধ্যম ইউএস নিউজ ও ওয়ার্ল্ড নিউজ। মূলত সাংস্কৃতিক ইতিহাস, রাজনৈতিক প্রভাব, অর্থনৈতিক ও সামরিক সক্ষমতা, আন্তর্জাতিক ক্ষেত্রে ভূমিকা, নাগরিক সুবিধা, জীবনমানসহ বেশ কয়েকটি সূচকের ভিত্তিতে এই তালিকা করা হয়েছে। ২১ হাজারের বেশি ব্যবসায়ী, রাজনৈতিক ও সামাজিক নেতা, অভিজাত ব্যক্তি ও সাধারণ মানুষের মতামতের ভিত্তিতে তালিকাটি করা হয়েছে। তালিকায় প্রথম নামটিই আমেরিকার। রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক ক্ষেত্রে শক্তিশালী দেশটিকে শীর্ষস্থানে এনেছে।
এর পরই রাশিয়া ও চীনের অবস্থান। চতুর্থ ও পঞ্চম স্থানে আছে ব্রিটেন ও জার্মানি। সেরা ১০-এ স্থান পাওয়া অন্য দেশগুলোর মধ্যে চারটিই এশিয়ার। অবস্থান অনুযায়ী, ফ্রান্স (ষষ্ঠ), জাপান (সপ্তম), ইসরাইল (অষ্টম), সৌদি আরব (নবম) ও সংযুক্ত আরব আমিরাত (দশম)।
সেই হিসেবে, প্রথম ১০টি শক্তিশালী দেশের মধ্যে ছয়টি এশিয়া মহাদেশের। তালিকায় জায়গা পাওয়া বাকি ১৩টি দেশ হলো দক্ষিণ কোরিয়া, কানাডা, তুরস্ক, ইরান, সুইজারল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, ইতালি, সুইডেন, পাকিস্তান, নেদারল্যান্ডস, স্পেন ও কাতার।
এই ১৩টি দেশের মধ্যে পাঁচটিই এশিয়ার। সামগ্রিক তালিকায়, ইউরোপ থেকে জায়গা পেয়েছে ৯টি দেশ। তালিকায় এসেছে এশিয়ার ১১টি দেশের নাম। উত্তর আমেরিকার দু’টি দেশ থাকলেও, লাতিন কোনো দেশের নাম নেই। আফ্রিকার কোনো দেশের নামও তালিকায় নেই।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫