ঢাকা, সোমবার,২৬ জুন ২০১৭

শিক্ষা

বাংলাদেশের শাহনাজ বিশ্বের সেরা শিক্ষকদের একজন

নিজস্ব প্রতিবেদক

১৯ মার্চ ২০১৭,রবিবার, ১৯:৪৭


প্রিন্ট

বিভিন্ন দেশে মানসম্মত শিক্ষা নিশ্চিতের লক্ষ্যে দুবাইয়ে দুইদিনব্যাপী ‘পঞ্চম গ্লোবাল এডুকেশন ও স্কিলস ফোরাম’ (জিইএসএফ) সম্মেলন শুরু হয়েছে। এতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে বাংলাদেশের চার সদস্যের প্রতিনিধি দল অংশ নিয়েছেন। বিশ্বের সেরা ৫০ জন শিক্ষকের মধ্যে বাংলাদেশের শাহনাজ পারভীন ৩২তম হয়েছেন।

আজ রোববার বগুড়ার প্রাথমিক স্কুলের শিক্ষিক শাহানাজ পারভীনকে আনুষ্ঠানিকভাবে বিশ্বসেরা শিক্ষকদের একজন হিসেবে ‘গ্লোবাল টিচার্স প্রাইজ’ প্রদান করা হয়।

শাহনাজ বগুড়া জেলার শেরপুর উপজেলার সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত। বাংলাদেশের প্রত্যন্ত গ্রামে প্রাথমিক স্কুলের দুই শিক্ষকের ঘরে জন্ম নেন শাহানাজ। যখন পরিবারকে আর্থিক সহায়তার কারণে প্রাথমিক স্কুল থেকে অনেক শিশু ঝরে পড়ছিল তখন সেই সমস্যা সমাধানে বিভিন্ন পদক্ষেপ হাতে নেন তিনি। শিক্ষা পদ্ধতির ওপর প্রযুক্তি ও বিভিন্ন মাল্টিমিডিয়া অ্যাপিকেশনের ওপর জোর দেন শাহানাজ। নতুন শিক্ষকদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা নিয়মিত আয়োজনের পাশাপাশি তিনি এ বিষয়ে গবেষণাও করেছেন। কেন শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষা গ্রহণে ব্যর্থ হচ্ছে সেটি তার গবেষণার প্রধান বিষয় ছিল। এর আগে ২০১০ সালে বগুড়ার শেরপুর উপজেলার সেরা শিক্ষকের পুরস্কারেও ভূষিত হন শাহানাজ। এর তিন বছর পর দেশের সেরা শিক্ষকের মর্যাদাও পান তিনি।

উল্লেখ্য ১৭৯টি দেশের ২০ হাজার মনোনীত প্রার্থীদের তালিকা থেকে ৫০ জন শিক্ষককে বেছে নেয়া হয় সর্বশেষ তালিকায়। এখানে ৩৭টি দেশের শিক্ষকরা প্রতিনিধিত্ব করছেন।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫