ঢাকা, বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭

প্রশাসন

স্বাস্থ্য মন্ত্রণালয়ে দুটি বিভাগ করে প্রজ্ঞাপন

বিশেষ সংবাদদাতা

১৯ মার্চ ২০১৭,রবিবার, ১৯:৩৭


প্রিন্ট

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে পুনর্গঠন করে ‘স্বাস্থ্য সেবা’ এবং ‘স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ’ নামে দুটি আলাদা বিভাগ করেছে সরকার। কাজের সুবিধার্থে দীর্ঘদিন ধরেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যক্রম বিন্যস্ত করে দুটি বিভাগ করার বিষয়টি আলোচিত হচ্ছিল। আজ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দুই ভাগ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রুলস অব বিজনেস অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে পুনর্গঠন করে এ দুটি বিভাগ গঠন করে এই আদেশ দিয়েছেন বলে ওই প্রজ্ঞাপনে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এখন দুই বিভাগে দুজন সচিব নিয়োগ দেয়া হবে। বর্তমানে মো. সিরাজুল ইসলাম স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করছেন।

আলাদা এক প্রজ্ঞাপনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘অ্যালোকেশন অব বিজনেস’ সংশোধন করে নবগঠিত দুই বিভাগের অধীনে মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীদের কার্যক্রমও বিন্যস্ত করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানা গেছে, স্বাস্থ্য সেবা বিভাগের মধ্যে থাকবে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর (মেডিক্যাল কলেজ হাসপাতাল, সব হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিক), স্বাস্থ্য অধিদফতর, নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি অধিদফতর, ওষুধ প্রশাসন অধিদফতর, স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, ইলেকট্রো-মেডিক্যাল ইকুইপমেন্ট মেইন্টেন্যাস ওয়ার্কসপ অ্যান্ড ট্রেনিং সেন্টার (নিমিউ অ্যান্ড টিসি) এবং যানবাহন ও যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ সংস্থা (টেমো)।

আর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে থাকবে মেডিক্যাল কলেজ, মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং বিশেষায়িত চিকিৎসা প্রতিষ্ঠান। এ ছাড়া নার্সিং কলেজ ও ইনস্টিটিউট, পরিবার পরিকল্পনা অধিদফতর, জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র, মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল, বাংলাদেশ নার্সিং কাউন্সিল এবং ইউনানী, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক বোর্ড।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে ‘মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ’ ও ‘কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ’ গঠন করা হয়। এরপর গত ১৯ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পুনর্গঠন করে ‘জন নিরাপত্তা বিভাগ’ ও ‘সুরক্ষা সেবা বিভাগ’ নামে দুটি আলাদা বিভাগ গঠন করা হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫