মস্কো সম্মেলনে যোগ দেবে আফগানিস্তান

নয়া দিগন্ত অনলাইন

আগামী ১৪ এপ্রিল মস্কোতে আফগানিস্তানের পরিস্থিতি শান্ত করতে একটি বৈঠক হতে চলেছে। জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হানিফ আতমার। এই বৈঠকে ১২টি দেশ থেকে প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

মস্কোর এই উদ্যোগে সন্তুষ্ট হয়ে আফগানিস্তানের পক্ষ থেকে হানিফ আতমার জানিয়েছেন, “মস্কো ১৪ এপ্রিলের বৈঠকে স্কলকে আমন্ত্রণ জানিয়েছে এবং কাবুল ইতিমধ্যেই উপস্থিত থাকবে বলে নিশ্চিত করে দিয়েছে”।
তিনি আরো বলেছেন যে, “আফগানিস্তানে শান্তি-প্রক্রিয়া জারি করতে মস্কোর এই উদ্যোগের জন্য আমরা সত্যিই খুব কৃতজ্ঞ”। হানিফ আতমার জানিয়েছেন, এই বৈঠকে রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রকেও আমন্ত্রণ জানিয়েছে।

“মার্কিন যুক্তরাষ্ট্র খুবই গুরুত্বপূর্ণ দেশ এবং এই বৈঠকে যুক্তরাষ্ট্রের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এই আমন্ত্রণের জন্য আমরা রাশিয়ার কাছে কৃতজ্ঞ”, বলেছেন হানিফ আতমার। আফগানিস্তানের বর্তমান সন্ত্রাস পরিস্থিতিকে সামাল দিতে রাশিয়ার পাশে দাঁড়ানো, এবং পুনরায় শান্তি-প্রক্রিয়া শুরু করার জন্য এই বিশ্ব সম্মেলনকে নিয়ে আশাবাদী আফগানিস্তান। তারা আসা করছে যে বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলি তাদের পাশে দাঁড়ালে পরিস্থিতি আয়ত্তে আনা সহজ হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.