ঢাকা, বৃহস্পতিবার,১৯ অক্টোবর ২০১৭

আইন ও বিচার

ম্যানহোলে মৃত্যু : চার প্রকৌশলীর বিরুদ্ধে মামলার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

১৯ মার্চ ২০১৭,রবিবার, ১৬:৫১


প্রিন্ট

দায়িত্বে অবহেলার দায়ে ঢাকা ওয়াসার নির্বাহী প্রকৌশলী আতিকুর রহমানসহ চার প্রকৌশলীর বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

পল্টন থানার ওসিকে এই মামলা দায়ের করতে বলা হয়েছে।

একইসাথে এ ঘটনায় ইতোপূর্বে দায়ের করা প্রাথমিক তথ্য বিবরণীতে (এফআইআর) ভুল তথ্য সংযোজন করায় পল্টন থানার পরিদর্শক রফিকুল ইসলাম ও উপপরিদর্শক (এসআই) মহিবুর রহমানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।

তলবের পরিপ্রেক্ষিতে রোববার সকালে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ওয়াসার এমডি তাকসিম এ খান ও ডিসিসির প্রধান নির্বাহী খান মো. বেলাল উপস্থিত হয়ে আদালতে ব্যাখ্যা দিলে তাদের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হয়। পরে দুপুরে আদালত এই আদেশ দেন।

এছাড়া নিহতের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানে কি পদক্ষেপ নেয়া হয়েছে তা আদালতকে অবহিত করতে বিবাদীদের নির্দেশ দেয়া হয়েছে।

আদালতে ওয়াসার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিক আহমদ ও ডিসিসির পক্ষে ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন শুনানি করেন।

রাজধানীর পল্টনে কালভার্ট রোডে ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা যাওয়ার ঘটনায় গত ৭ মার্চ ওয়াসার এমডি ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) তলব করেছেন হাইকোর্ট। ১৯ মার্চ তাদের দুজনকে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে আদালত রুলসহ এই আদেশ দিয়েছিলেন। রুলে ম্যানহোলে পড়ে ব্যক্তির মৃত্যুর ঘটনায় বিবাদীদের কর্তব্যকাজে অবহেলার দরুণ মৃত্যর ঘটনায় তাদের কেন দায়ী করা হবে না এবং তাদের বিরুদ্ধে কেন ফৌজদারি ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়।

এছাড়াও মৃত ব্যক্তির পরিবারকে কেন ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।
স্থানীয় সরকার সচিব, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, পল্টন এলাকার ড্রেনেজ বিভাগের নির্বাহী প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) রুলে বিবাদী করা হয়।

উল্লেখ্য, ৬ মার্চ রাতে পল্টনে কালভার্ট রোডে ঢাকা ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে আনুমানিক ৪৫ বছর বয়সী এক ব্যক্তি মারা যান। যা নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে আদালত রুলসহ আদেশ দেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫