ঢাকা, শনিবার,১৯ আগস্ট ২০১৭

মিউজিক

আবার দেশের গানে সাবিনা ইয়াসমিন

আলমগীর কবির

১৯ মার্চ ২০১৭,রবিবার, ১৪:৫৯


প্রিন্ট

মার্চ মাস স্বাধীনতার মাস। বাঙালি জাতির জীবনে এক কালো রাতের গল্প যেমন আছে, তেমনি আছে দেশকে স্বাধীন করার নেশায় মত্তপ্রায় কোটি বাঙালির স্বপ্নের কথা। তাই তো এই মার্চে আরেকটি দেশের গানে কণ্ঠ দিলেন উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন। ‘বাংলার মাটিতে লেখা/কত নাম রক্তাক্ষরে/মুক্তিযুদ্ধের সে কথা/ বল ভুলে যাই কী করে?/স্বদেশকে ভালোবেসে যারা/ জীবনটা দিয়ে গেছে হেসে/ তাদেরই জন্য এই মালা/ কথা সুরে গাঁথা স্মৃতি বুকে রাখি ভরে’- এমন কথার গানটি লিখেছেন সহিদ রাহমান। সুর করেছেন আলাউদ্দীন আলী, সঙ্গীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু। সাবিনা ইয়াসমিন বলেন, ‘অনেক দিন পর হৃদয় নিংড়ানো কথায় একটি গান গাইলাম। দেশকে স্বাধীন করার জন্য শহীদ ভাইদের যে ত্যাগ তা তো শোধ করার নয়। তবে এই গানটি আমার পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি।
আলাউদ্দীন আলী বলেন, দীর্ঘ দিন পর সাবিনা ইয়াসমিনের জন্য সুর করলাম। তাও সহিদের মতো গুণী একজন গীতিকারের কথায়। সব মিলিয়ে এ গানটিও মানুষ মনে রাখবে বলে বিশ্বাস করি।
গীতিকার সহিদ রাহমান বলেন, সকল প্রজন্মের বাঙালিদের মধ্যে দেশপ্রেম, মুক্তিযুদ্ধ ও দেশের প্রতি শহীদের অবদানের কথা তুলে ধরতে এই গানটি লিখেছি। আর শিল্পী হিসাবে সাবিনা ইয়াসমিনকে বেছে নেয়ার কারণও এটা। কারণ তিনি সর্বজনস্বীকৃত একজন সঙ্গীতশিল্পী। তার গানের ভক্ত নন এমন বাঙালি খুঁজে পাওয়া ভার। আশা করি, তার অনেক কালজয়ী গানের মতো এ গানটিও মানুষের মনে অবস্থান করবে। গানটির দৃষ্টিনন্দন মিউজিক ভিডিওর কাজও চূড়ান্ত। ঢাকা এবং ঢাকার বাইরে ভিডিওটির চিত্রধারণ করা হয়।

 

  • সর্বশেষ
  • পঠিত

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫