হজে যাবেন ৮৫ হাজার ইরানি

নয়া দিগন্ত অনলাইন

ইরানের জাতীয় হজ ও জিয়ারত সংস্থা বলেছে, চলতি বছর ৮৫ হাজার ইরানি পবিত্র হজ পালন করতে সৌদি আরব যাবেন। ইরানি নাগরিকদের পবিত্র হজ সম্পন্ন করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা করতে সৌদি আরব সম্মত হওয়ার পর এ ঘোষণা দেয়া হয়।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল সাইয়্যেদ আলী খামেনেয়ী ইরানি হাজিদের নিরাপত্তা, সম্মান এবং মর্যাদার ক্ষেত্রে গুরুত্বারোপ করেছেন। পাশাপাশি হাজিদের কনস্যুলার, চিকিৎসা এবং অন্যান্য সেবার ক্ষেত্রেও গুরুত্বারোপ করা হয়েছে। ইরানি কর্মকর্তারা এ সব বিষয়ে বিবেচনায় নিয়ে চলতি বছরে ৮৫ হাজার ইরানিকে পবিত্র হজে পাঠানোর বিষয়ে সৌদি আরবের হজ এবং ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে তেহরানের চুক্তি হয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ’র খবরেও বলা হয়েছে যে ইরানি নাগরিকদের হজ সম্পন্ন করার লক্ষ্য প্রয়োজনীয় সব ব্যবস্থা সম্পন্ন হয়েছে।

গত মাসের ২৩ তারিখে ইরানি প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এ ব্যবস্থা সম্পন্ন করা হয়।

২০১৫ সালে হজের সময় মিনায় সৃষ্ট কৃত্রিম ভিড়ের ফলে ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের কয়েক হাজার হাজি নিহত হন। এর মধ্যে শুধু ইরানের হাজি ছিলেন ৪৬৫ জন। ওই ঘটনার পর তেহরান ও রিয়াদের মধ্যে মারাত্মক টানাপড়েন দেখা দিলে রিয়াদের পক্ষ থেকে ২০১৬ সালের হজের আগে নানা বাধা সৃষ্টি করা হয়। এ কারণে গত বছর ইরান থেকে কোনো নাগরিককে হজে পাঠানো সম্ভব হয়নি বলে ইরানি একটি সংবাদমাধ্যম জানিয়েছে।
সূত্র : ওয়েবসাইট

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.