ঢাকা, বৃহস্পতিবার,২৪ আগস্ট ২০১৭

অপরাধ

দুটি বোমা ছিল আত্মঘাতি যুবকের সাথে

নিজস্ব প্রতিবেদক

১৭ মার্চ ২০১৭,শুক্রবার, ১৯:৪৭ | আপডেট: ১৭ মার্চ ২০১৭,শুক্রবার, ২০:০৮


প্রিন্ট

ঢাকার আশকোনায় পুলিশের বিশেষায়িত ফোর্স র‌্যাবের অস্থায়ী ক্যাম্পে যে যুবক নিজের সঙ্গে থাকা বোমার বিস্ফোরণে নিহত হয়েছেন তার কাছে আরো একটি বোমা ছিল। বোমাটি যুবকের হাতের সঙ্গে স্কচটেপ দিয়ে বাঁধা ছিল। তার বুকের সাথে জড়ানো বোমাটি বিস্ফোরিত হলেও হাতে বাঁধা বোমাটি অবিস্ফোরিত থেকে যায়।
র‌্যাব ধারণা করছে, ঠিক সময়ে প্রতিরোধ করা না গেলে ক্যাম্পের ভেতরে বড় ধরনের হামলা চালাতে পারত ওই যুবক। তবে র‌্যাবের বাড়তি কৌশল ও তাৎক্ষণিক প্রতিরোধ গড়ে তোলায় দুই সদস্য আহত ছাড়া অন্য কোনো ক্ষতি হয়নি।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান জানান, ‘যে বোমাটি বিস্ফোরিত হয়েছে সেটি যুবকের বুকে লাগানো ছিল। তবে হাতে স্কচটেপ দিয়ে একটি বোমা বাঁধা ছিল। সেটি অবিস্ফোরিত থেকে যায়। আমাদের বোম্ব ডিস্পোজাল ইউনিট তার হাত থেকে বোমাটি সরিয়ে সেটি নিষ্ক্রিয় করার কাজ করছে।
তিনি আরো বলেন, ‘বোমা নিষ্ক্রিয় করার সময় আশকোনা এলাকায় যেন আতঙ্ক না ছড়ায় সে জন্য মাইকিং করে সাধারণ মানুষকে জানিয়ে দেওয়া হচ্ছে।’
বৃহস্পতিবার চট্টগ্রামের সীতাকুণ্ড এলাকায় একটি বাড়িতে উগ্রবাদ বিরোধী অভিযান সম্পন্ন করেছে পুলিশ। ওই অভিযানে এক শিশুসহ পাঁচজন নিহত হন। এর পরদিনই ঢাকায় র‌্যাবের অস্থায়ী কার্যালয়ে বোমা বিস্ফোরণ হলো। এ বোমা বিস্ফোরণে কোন উগ্রবাদী সংগঠনের হাত রয়েছে কি না তা এখনও স্পষ্ট করেনি র‌্যাব।
তবে বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে- মধ্যপ্রাচ্যভিত্তিক উগ্রবাদী সংগঠন আইএস তাদের মুখপাত্র আমাক নিউজের ম্যাধ্যমে ঘটনার দায় স্বীকার করেছে।
এর আগে শুক্রবার দুপুরে র‌্যাবের অস্থায়ী ক্যাম্পের সীমানা দেয়াল পার হয়ে ভেতরে ঢুকতে যায় অজ্ঞাত যুবক। সেখানে উপস্থিত র‌্যাবের কয়েকজন সদস্য তাকে জিজ্ঞাসাবাদ শুরু করলে পালানোর চেষ্টা করেন তিনি। ওই সময় তার সাথে থাকা বোমার বিস্ফারণ ঘটে। ঘটনাস্থলেই ওই যুবক মারা যায়। এ সময় র‌্যাবের দুই সদস্য আহত হয়েছেন। তারা হলেন- ল্যান্স করপোরাল মিজানুর রহমান ও কনস্টেবল মো. আরিফ।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মাহমুদ খান জানিয়েছেন, ওই যুবকের বয়স আনুমানিক ২৩ থেকে ২৫ হবে। তবে তার পরিচয় এখনও জানা যায়নি। আহত র‌্যাব সদস্যদের সিএমএইচ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে সন্ধ্যা পৌনে ৭টার দিকে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক ও র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তারা সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করেন। ৭টা ৫ মিনিটে তারা ঘটনাস্থল ত্যাগ করেন। এসময় তারা গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলেননি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫