ঢাকা, মঙ্গলবার,২৭ জুন ২০১৭

দিগন্ত সাহিত্য

ড. খন্দকার মোশাররফ হোসেন রচিত

১৭ মার্চ ২০১৭,শুক্রবার, ০০:০০


প্রিন্ট

‘জরুরী আইনের সরকারের দুই বছর (২০০৭-২০০৮)’
সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও আইনশৃঙ্খলার েেত্র চরম বিপর্যয় ও নৈরাজ্যকর পরিস্থিতি বিরাজ করেছিল। জাতীয় জীবনে সেই কালো অধ্যায়ের ইতিহাস নিয়ে তথ্যভিত্তিক পর্যবেণ, বিশ্লেষণ ও গবেষণাধর্মী একটি নতুন গ্রন্থ ‘জরুরি আইনের সরকারের দুই বছর (২০০৭-২০০৮) প্রকাশিত হয়েছে। ভিন্ন স্বাদের নতুন ধারার ব্যতিক্রমী এই গ্রন্থটির রচয়িতা ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক, বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য এবং মুক্তিযুদ্ধের সংগঠক।
২০০৭ সালের ১১ জানুয়ারি রক্তপাতহীন এক অভ্যুত্থান সংঘটিত হয়। ওই সময় রাষ্ট্রপতি নবম জাতীয় সংসদ নির্বাচন বাতিল এবং দেশে জরুরি আইন ঘোষণা করতে বাধ্য হন। তখন কিভাবে অসাংবিধানিক সেনা সমর্থিত ‘তত্ত্বাবধায়ক সরকার’ মতাসীন হয়? তার পটভূমি সম্পর্কে এই গ্রন্থে একটি বস্তুনিষ্ঠ বিশ্লেষণ করা হয়েছে। গ্রন্থটিতে তিনি তখনকার প্রোপটের আদ্যোপান্ত চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। লেখক গ্রন্থে শব্দ চয়ন ও সহজ বাক্য বিন্যাসে ঘটনার অন্তর্নিহিত বিষয়গুলো উপস্থাপনায় দারুণ মুনশিয়ানা দেখিয়েছেন, যা পাঠক হৃদয়ের গভীরে ঠাঁই করে নেবে। ওই সময়ের জাতীয় দৈনিকের রেফারেন্সসহ বিভিন্ন সূত্র থেকে নেয়া তথ্যে ঘটনা প্রবাহ পরিচ্ছন্নভাবে গ্রন্থ’টিতে উঠে এসেছে। পাঠকের কাছে এই গ্রন্থটি সংগ্রহে রাখার জন্য একটি প্রামাণ্য দলিল হিসেবে বিবেচিত হবে।
‘জরুরী আইনের সরকারের দুই বছর (২০০৭-২০০৮)’ গ্রন্থে ১৯টি অধ্যায় জরুরী আইন ঘোষণার প্রোপট, জরুরী আইনের সরকারের সাংবিধানিক ও নৈতিক ভিত্তি নিয়ে বিতর্ক, মাইনাস টু ফরমুলা ও বিরাজনীতিকরণ, প্রধান উপদেষ্টা ও অন্য উপদেষ্টাদের কার্যকলাপ, জরুরী আইনের সরকারের সেনাপ্রধানের ভূমিকা, যৌথবাহিনী ও টাস্কফোর্সের ভূমিকা, রিমান্ডে নির্যাতন ও স্বীকারোক্তি আদায়, জাতীয় গুরুত্বপূর্ণ ও নীতিগত সিদ্ধান্ত গ্রহণ, অর্থনৈতিক বিপর্যয়, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য পরিস্থিতি, আজ্ঞাবহ দুর্নীতি কমিশন, বিতর্কিত বিচারকার্য পরিচালনা, উচ্চ আদালতের ভূমিকা, নির্বাচন কমিশনের ভূমিকা, সংস্কারের নামে দল ভাঙার তৎপরতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্ফুলিঙ্গ থেকে গণবিস্ফোরণ, কিংস পার্টি ও কিংস ফ্রন্ট গঠনের উদ্যোগ, মাইনাস টু থেকে ম্যানেজ টু এবং নবম জাতীয় সংসদ নির্বাচন-২০০৮।
লেখক ড. মোশাররফ গ্রন্থের ভূমিকায় দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন, সব শ্রেণীর পাঠকের কাছে গ্রন্থটি ভালো লাগবে, সুখপাঠ্য হবে। গ্রন্থটিতে নিরপে, সত্য অনুসন্ধানী পর্যবেণ ও বস্তুনিষ্ঠ পর্যালোচনা করা হয়েছে। পাঠকের কাছে এ প্রয়াশ গ্রহণযোগ্য হলে তার পরিশ্রম স্বার্থক হবে। গ্রন্থটি প্রকাশ করেছে আহমদ পাবলিশিং হাউস। ৬৬, প্যারিদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০। প্রকাশকাল- ফেব্র“য়ারি ২০১৭। প্রকাশক মেছবাহ উদ্দীন আহমদ। মূল্য-৬০০ টাকা।
শাহ আক্তারুজ্জামান

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫