ঢাকা, শনিবার,২৫ মার্চ ২০১৭

ইউরোপ

নেদারল্যান্ডসে মুসলিম-বিরোধীদের পরাজয়

নয়া দিগন্ত অনলাইন

১৬ মার্চ ২০১৭,বৃহস্পতিবার, ১৮:২৯


প্রিন্ট

নেদারল্যান্ডসে ইইউ-বিরোধী ও মুসলিম-বিরোধী দল ফ্রিডম পার্টিকে হারিয়ে নির্বাচনে স্পষ্ট বিজয় পাওয়ার জন্য ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটেকে অভিনন্দন জানাচ্ছেন ইউরোপের বিভিন্ন রাষ্ট্রের নেতারা।
বুধবারের নির্বাচনে তিনিই বিজয়ী হচ্ছেন, এটা স্পষ্ট হয়ে যাওয়ার প্রধানমন্ত্রী রুটে বলেন, ডাচ জনতা 'ভুলভাল পপুলিজম' বা সস্তা জনপ্রিয়তাকে প্রত্যাখ্যান করেছে।
"নেদারল্যান্ডস বলেছে হোয়া!" - এভাবেই প্রতিক্রিয়া জানান রুটে, যখন তার মধ্য-দক্ষিণপন্থী ভিভিডি পার্টির বিজয়ের মাধ্যমে তার টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়া নিশ্চিত হয়ে যায়।
প্রায় সব ভোট গণনা শেষ হওয়ার পর দেখা যাচ্ছে ভিভিডি পার্টি বেশ অনায়াসেই খ্রীট ওয়াইল্ডার্সের অভিবাসন-বিরোধী ফ্রিডম পার্টিকে হারিয়ে দিয়েছে।
ইউরোজোনের আরো দুটি বড় দেশ, ফ্রান্স ও জার্মানিতেও এ বছরেই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।
ইউরোপজুড়ে যে জাতীয়তাবাদী দলগুলি ক্রমেই পায়ের তলায় জমি শক্ত করছিল, তাদের আসলে সমর্থনের ভিত্তি কতটা - তারই পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল নেদারল্যান্ডসের এই নির্বাচনকে।

ওয়াইল্ডার্স অবশ্য এই পরাজয়ের পরও দাবি করেছেন 'দেশপ্রেমের বসন্ত' ঠিকই আসবে।
প্রধানমন্ত্রী মার্ক রুটের দল নির্বাচনে জিতছে, এটা স্পষ্ট হয়ে যাওয়ার পর ইউরোপের অভিন্ন মুদ্রা ইউরোও শক্তিশালী হয়েছে।
৯৭% ভোট গণনা শেষ হওয়ার পর দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দল ১৫০টির মধ্যে ৩৩টি আসনে জয়ী হয়েছে - যা তাদের গতবারের পার্লামেন্টে আসনসংখ্যার চেয়ে আটটি কম।
ফ্রিডম পার্টি এসেছে দ্বিতীয় স্থানে, তারা গতবারের চেয়ে পাঁচটি আসন বেশি পেয়ে মোট ২০টি আসনে জিতেছে। তবে তাদের ফল আরও অনেক ভাল হবে বলে ধারণা করা হয়েছিল।
ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটস ও লিবারেল ডি৬৬ পার্টিও তাদের একেবারে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে - এই দুটি দলই পেয়েছে ১৯টি করে আসন।
সূত্র : বিবিসি

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫