ঢাকা, সোমবার,২৪ এপ্রিল ২০১৭

কূটনীতি

বাংলাদেশে ফরাসি ভাষাশিক্ষার সুযোগ বাড়াতে আগ্রহী ফ্রান্স

নয়া দিগন্ত অনলাইন

১৫ মার্চ ২০১৭,বুধবার, ১৬:১২


প্রিন্ট

এদেশে ফরাসি ভাষাশিক্ষার সুযোগ বাড়াতে আগ্রহের কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত সোফিয়ে অ্যাবার্ট।

আজ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সাথে সচিবালয়ে তার অফিস কক্ষে সাক্ষাৎ করে রাষ্ট্রদূত এ আগ্রহের কথা জানান।

রাষ্ট্রদূত বলেন, ৩৫ বছর যাবত চট্টগ্রামে আলিয়ান্স ফ্রাঁসেস ফরাসি ভাষাশিক্ষা ও সাংস্কৃতিক কর্মকা- পরিচালনা করে আসছে। বর্তমানে প্রতিবছর প্রায় দুই হাজার শিক্ষার্থী এখানে ফরাসি ভাষাশিক্ষা গ্রহণ করছে। আরো ভর্তির আগ্রহী শিক্ষার্থী রয়েছে। কিন্তু স্থান সংকুলান না হওয়ায় ভর্তি করা সম্ভব হয় না। চট্টগ্রামেই প্রতি বছর প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীর চাহিদা রয়েছে।

তিনি বলেন, বন্ধুপ্রতিম দেশ হিসেবে বাংলাদেশের সাথে সম্পর্ককে ফ্রান্স গুরুত্বের সাথে বিবেচনা করে। এ কারণে ভাষাশিক্ষা ও সংস্কৃতি বিনিময়ের বিষয়কে বিশেষ গুরুত্ব দেয়া হয়। নিজস্ব জমি থাকলে সুউঁচ্চ ভবন নির্মাণ করে অধিক সংখ্যক শিক্ষার্থী ভর্তি করা এবং সাংস্কৃতিক কার্যক্রম বাড়ানো সম্ভব হবে। ইতোমধ্যে একটি পরিত্যক্ত সম্পত্তির বিষয়ে স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ হয়েছে। এ বিষয়ে রাষ্ট্রদূত গণপূর্ত মন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

গণপূর্ত মন্ত্রী বলেন, বাংলাদেশের সাথে ফ্রান্সের অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশের বিপুল জনশক্তি প্রবাসে কাজ করে থাকে। তাই বিদেশি ভাষাশিক্ষাকে বাংলাদেশ গুরুত্ব দিয়ে থাকে। ফ্রান্সের সাংস্কৃতিক ঐতিহ্য বাংলাদেশের নাগরিকরা দারুণভাবে উপভোগ করে। ফরাসি ভাষাশিক্ষা ও সংস্কৃতির প্রতি এদেশের মানুষ দারুণ আগ্রহী এবং আলিয়ান্স ফ্রাঁসেস এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

মন্ত্রী আলিয়ান্স ফ্রাঁসেসের কার্যক্রম সম্প্রসারণের জন্য নিজস্ব ভবন নির্মাণে জমি লিজ গ্রহণে সহযোগিতার আশ্বাস দেন এবং যথাযথ প্রক্রিয়ায় আবেদন করার পরামর্শ দেন।

এ সময় গৃহায়ন ও গণপূর্ত সচিব মো: শহীদ উল্লা খন্দকার, আলিয়ান্স ফ্রাঁসেস চট্টগ্রামের পরিচালক রাফায়েল জায়েগের ও আলিয়ান্স ফ্রাঁসেস চট্টগ্রামের ফার্স্ট ডেপুটি ডাইরেক্টর ড. গুরুপদ চক্রবর্তী উপস্থিত ছিলেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫